Logo
Logo
×

আন্তর্জাতিক

রাশিয়ায় ফিনিশ কনস্যুলেট বন্ধ ঘোষণা, ৯ কূটনীতিক বহিষ্কার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৩, ০২:৫৫ পিএম

রাশিয়ায় ফিনিশ কনস্যুলেট বন্ধ ঘোষণা, ৯ কূটনীতিক বহিষ্কার

সেন্ট পিটার্সবার্গে অবস্থিত ফিনল্যান্ডের কনস্যুলেট বন্ধ করে দিচ্ছে রাশিয়া। এ ছাড়া ৯ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। এই পদক্ষেপকে হেলসিঙ্কির ‘সংঘাতমূলক রুশবিরোধী নীতির’ প্রতিক্রিয়া হিসেবে অভিহিত করেছে মস্কো। 

বৃহস্পতিবার মস্কো এক ঘোষণায় এ সিদ্ধান্তের কথা জানিয়েছে। খবর এপির। 

প্রতিবেদনে বলা হয়েছে, ন্যাটোর নতুন সদস্য ফিনল্যান্ড রাশিয়ার সঙ্গে একটি দীর্ঘ সীমান্ত ভাগ করে। ফিনল্যান্ড এ মাসের শুরুর দিকে হেলসিঙ্কিতে রাশিয়ান দূতাবাসে কর্মরত ৯ কূটনীতিককে ‘গোয়েন্দা সক্ষমতায়’ কাজ করার দায়ে বহিষ্কার করেছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এ পদক্ষেপ আঘাতের বদলে আঘাত। ‘রাশিয়ান ফেডারেশনে ফিনিশ দূতাবাসের ৯ কর্মী এবং সেন্ট পিটার্সবার্গে ফিনিশ কনস্যুলেট জেনারেলকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘ফিনিশ কর্তৃপক্ষের দ্বন্দ্বমূলক পদক্ষেপের প্রতিক্রিয়ার অংশ হিসেবে রাশিয়ান পক্ষ সেন্ট পিটার্সবার্গে ফিনল্যান্ডের কনস্যুলেট জেনারেলের কার্যক্রমে তার সম্মতি ১ অক্টোবর থেকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

অন্যদিকে ফিনিশ প্রধানমন্ত্রী পেটেরি অর্পো বৃহস্পতিবার হেলসিঙ্কিতে সাংবাদিকদের বলেছেন, তার দেশ ‘অনুরূপ ব্যবস্থার জন্য প্রস্তুতি শুরু করতে বাধ্য।’ তিনি বলেন, ‘আমাদের অবশ্যই এর প্রতিক্রিয়া জানাতে হবে, এটি বেশ পরিষ্কার।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম