Logo
Logo
×

আন্তর্জাতিক

যে কারণে চীন-ভারতকে ধন্যবাদ দিলেন পুতিন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুলাই ২০২৩, ০৭:৫২ পিএম

যে কারণে চীন-ভারতকে ধন্যবাদ দিলেন পুতিন

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ছবি: সংগৃহীত

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়ার জনগণ আগের যে কোনো সময়ের চেয়ে এখন আরও ঐক্যবদ্ধ। পশ্চিমা নিষেধাজ্ঞা থেকে মস্কো ঘুরে দাঁড়াবে। 

মঙ্গলবার সাংহাই সহযোগিতা সংস্থা (এসসিও) সম্মেলনে ভার্চুয়ালি অংশ নেওয়া এশিয়ার নেতাদের উদ্দেশে পুতিন এ কথা বলেন। ওয়াগনারের বিদ্রোহের সময় সমর্থন দেওয়ায় চীন ও ভারতের প্রশংসা করেছেন তিনি।

পুতিন বলেন, সশস্ত্র বিদ্রোহের চেষ্টার বিরুদ্ধে সম্মিলিতভাবে প্রতিরোধ গড়ে তুলে রাশিয়ার রাজনৈতিক ও সমাজ পিতৃভূমির ভাগ্যের বিষয়ে সংহতি ও উচ্চমাত্রায় দায়িত্বশীলতা দেখিয়েছে রুশ জনগণ। যেসব এসসিওর সদস্য দেশ রাশিয়ার পাশে দাঁড়িয়েছে তাদের প্রতি ধন্যবাদ।

ইউক্রেনে যুদ্ধ শুরু করায় রাশিয়ার ওপর শত শত নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা বিশ্ব। দেশটির শীর্ষ সামরিক কর্মকর্তা, ধনকুবের, পুতিনের মেয়েসহ অনেক প্রভাবশালী ব্যক্তির ওপর ধারাবাহিক নিষেধাজ্ঞা দিয়েছে। ফলে দেশটিকে অর্থনৈতিকভাবে ধুঁকতে হচ্ছে। ‘পশ্চিমা নিষেধাজ্ঞা ও উস্কানি’ থেকে মস্কো ঘুরে দাঁড়াবে বলেও সাংহাই সম্মেলনে আশাবাদ ব্যক্ত করেছেন ভ্লাদিমির পুতিন।

ওয়াগনারের ব্যর্থ বিদ্রোহের ঘটনায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অনেকটা ‘দুর্বল’ নেতা হিসেবে আখ্যায়িত করে রাশিয়ার সমালোচনা করেছিলেন পশ্চিমা নেতারা। ওই ঘটনার পর মঙ্গলবার প্রথম কোনো আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

সাংহাই সহযোগিতা সংস্থা (এসসিও) সম্মেলনে যোগ দেন পুতিনসহ চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পাকিস্তানের শাহবাজ শরিফসহ কয়েক দেশের নেতা। সংস্থার সদস্য হিসেবে ভারত, চীন, কাজাখস্তান, কিরগিজস্তান, পাকিস্তান, রাশিয়া, তাজিকিস্তান ও উজবেকিস্তান রয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান, আলজাজিরা

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম