Logo
Logo
×

আন্তর্জাতিক

ইরান এখন সাংহাই কো-অপারেশনের স্থায়ী সদস্য

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ জুলাই ২০২৩, ০৭:৪৫ পিএম

ইরান এখন সাংহাই কো-অপারেশনের স্থায়ী সদস্য

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) নতুন স্থায়ী সদস্য দেশ হলো ইরান। ভারতের সভাপতিত্বে জোটটির ভার্চুয়াল সম্মেলন চলাকালে মঙ্গলবার স্থায়ী সদস্য দেশ হিসেবে ইরানকে পূর্ণ সদস্যপদ দেওয়া হয়।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফসহ জোটের নেতারা যোগ দিয়েছিলেন।

ইরান জোটটির পূর্ণ সদস্যপদ পাওয়ায় উদ্বোধনী ভাষণে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে অভিনন্দন জানান ভারতের প্রধানমন্ত্রী মোদি। তিনি বলেন, প্রেসিডেন্ট রাইসি ও ইরানের জনগণকে অভিনন্দন জানাচ্ছি। পাশাপাশি বেলারুশকে এসসিওর সদস্যপদ দিয়ে যে চুক্তি স্বাক্ষর হয়েছে, তাকেও আমরা স্বাগত জানাচ্ছি।

ইরানের প্রেসিডেন্ট রাইসি বলেছেন, এসসিওতে ইরানের উপস্থিতি জোটভুক্ত দেশগুলোকে ঐক্যবদ্ধ করার পাশাপাশি সমন্বিত নিরাপত্তা ও টেকসই উন্নয়নের জন্য একটি ক্ষেত্র তৈরি করবে।

২০০১ সালে সাংহাইতে আয়োজিত এক সম্মেলনের মধ্য দিয়ে রাশিয়া, চীন, কিরগিজস্তান, কাজাখস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান মিলে এসসিওর যাত্রা শুরু হয়। ২০১৭ সালে ভারত ও পাকিস্তান জোটটির স্থায়ী সদস্যপদ অর্জন করে। এবার ইরান যুক্ত হওয়ায় এসসিওর সদস্য দেশের সংখ্যা দাঁড়াল ৯।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম