Logo
Logo
×

আন্তর্জাতিক

রুশ হামলায় আহত পুরস্কারজয়ী ইউক্রেনীয় লেখিকার মৃত্যু

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ জুলাই ২০২৩, ০৩:১৭ পিএম

রুশ হামলায় আহত পুরস্কারজয়ী ইউক্রেনীয় লেখিকার মৃত্যু

ভিক্টোরিয়া অ্যামেলিনা। ছবি: গার্ডিয়ান

রুশ বাহিনীর ছোড়া ক্ষেপণাস্ত্র হামলায় আহত ইউক্রেনের এক লেখিকা মারা গেছেন। পুরস্কারজয়ী এই লেখিকার নাম ভিক্টোরিয়া অ্যামেলিনা (৩৭)। চিকিৎসাধীন অবস্থায় রোববার তার মৃত্যু হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান লেখকদের সংগঠন পেন ইউক্রেনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। 

খবরে বলা হয়েছে, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ক্রামাতোরস্কের একটি পিৎজা রেস্তোরাঁয় গত মঙ্গলবার চালানো হামলায় আহত হন অ্যামেলিনা। রিয়া পিৎজা নামক জনপ্রিয় রেস্তোরাঁটি লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়ে রুশ বাহিনী। 

ওই সময় কলম্বিয়ার সাংবাদিক ও লেখকদের একটি প্রতিনিধিদলের সঙ্গে খাবার খাচ্ছিলেন ভিক্টোরিয়া। হামলায় রেস্তোরাঁটি বিধ্বস্ত হলে সেখানে থাকা লোকদের মধ্যে ১২ জন নিহত হয়। এ ছাড়া ভিক্টোরিয়াসহ প্রায় ৬০ জন আহত হয়। 

খবরে বলা হয়েছে, পরে উদ্ধার করে অ্যামেলিনাকে দিনিপ্রো এলাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রোববার মারা তিনি।

পেন ইউক্রেনের ফেসবুক পেজে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, তারা অত্যন্ত বেদনার সঙ্গে জানাচ্ছে যে, ইউক্রেনীয় লেখক ভিক্টোরিয়া অ্যামেলিনা দিনিপ্রো এলাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। 

ভিক্টোরিয়ার শল্য চিকিৎসক জানান, আহত এই লেখকের মাথার খুলিতে একাধিক ফাটল ছিল। 

ইউক্রেনের জনপ্রিয় তরুণ লেখকদের একজন ছিলেন ভিক্টোরিয়া। লেখকদের সংগঠন পেন ইউক্রেন জানায়, দেশটিতে গত বছর পূর্ণ মাত্রায় রুশ হামলা শুরু হলে সম্ভাব্য যুদ্ধাপরাধ নথিভুক্তের কাজ করে আসছিলেন ভিক্টোরিয়া। সেই সঙ্গে রাশিয়াকে জবাবদিহির আওতায় আনার জন্য প্রচার চালিয়ে আসছিলেন তিনি। 

ভিক্টোরিয়া তার সাহিত্যকর্মের জন্য একাধিক পুরস্কার পেয়েছিলেন। এর মধ্যে রয়েছে ইউরোপীয় ইউনিয়নের সাহিত্য পুরস্কার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম