Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনের পাল্টা আক্রমণ হবে দীর্ঘ ও রক্তক্ষয়ী: যুক্তরাষ্ট্র

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জুলাই ২০২৩, ১১:১২ পিএম

ইউক্রেনের পাল্টা আক্রমণ হবে দীর্ঘ ও রক্তক্ষয়ী: যুক্তরাষ্ট্র

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা হামলা কঠিন এবং ‘খুবই রক্তক্ষয়ী’ হবে। যুক্তরাষ্ট্রের উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা জেনারেল মার্ক মিলি একথা বলেছেন।

ইউক্রেনের অভিযানে প্রত্যাশার চেয়ে ধীরগতিতে অগ্রগতি হচ্ছে উল্লেখ করে মিলি বলেন, এতে তিনি বিস্মিত নন। বরং ইউক্রেন ধীরে অগ্রসর হচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, একটু ধীর গতিতে লড়াই চলছে। তবে এটি যুদ্ধের গতিপ্রকৃতিরই অংশ।

বিবিসি জানায়, গত সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও স্বীকার করেছিলেন যে, তাদের বাহিনী ধীরে অগ্রসর হচ্ছে।

শুক্রবার ওয়াশিংটনের জাতীয় প্রেস ক্লাবে জয়েন্ট চিফস অব স্টাফ মার্ক মিলি বলেন, ভূমিমাইন পেতে রাখা পথে অনেক কঠিন অবস্থার মধ্য দিয়ে ইউক্রেনের সেনারা ধীরে ধীরে এগোচ্ছে, দিনে ৫শ’ মিটার, ১ হাজার মিটার, ২ হাজার মিটার এরকম।

ইউক্রেনের সেনারা ভূমিমাইন পাতা এলাকার মধ্য দিয়ে গিয়ে এবং পরিখার ভেতরে অবস্থান নিয়ে রুশ বাহিনীর ওপর হামলা চালাচ্ছে বলে জানান মিলি।

মানবিক দিক থেকে ইউক্রেনকে যতখানি সাহায্য করা সম্ভব যুক্তরাষ্ট্র তা করছে। পর্যাপ্ত অস্ত্র ও গোলাবারুদের অভাবে ইউক্রেনের পাল্টা আক্রমণ ব্যাহত হচ্ছে বলে মিলি উল্লেখ করেন।

পশ্চিমারা ইউক্রেনকে যে অস্ত্র সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে সেগুলো সরবরাহে ধীরগতি নিয়ে শুক্রবার ওয়াশিংটন পোস্টের সঙ্গে এক সাক্ষাৎকারে হতাশা প্রকাশ করে মার্ক মিলি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম