Logo
Logo
×

আন্তর্জাতিক

ওয়াগনারের গোপন সদস্য ছিলেন গ্রেফতার হওয়া সেই রুশ জেনারেল!

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০২৩, ০১:০৬ পিএম

ওয়াগনারের গোপন সদস্য ছিলেন গ্রেফতার হওয়া সেই রুশ জেনারেল!

রাশিয়ায় গ্রেফতার হওয়া সেই রুশ জেনারেল সের্গেই সুরোভিকিন ওয়াগনার বেসরকারি মিলিটারি কোম্পানির একজন গোপন ভিআইপি সদস্য ছিলেন।

শনিবার সিএনএনের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন বলা হয়েছে, রাশিয়ান তদন্তকারী ডসিয়ার সেন্টারের পাওয়া নথিগুলোতে দেখা যায়, সুরোভিকিনের ওয়াগনারের দেওয়া ব্যক্তিগত নিবন্ধন নম্বর ছিল। সুরোভিকিনসহ কমপক্ষে ৩০ জন সিনিয়র রাশিয়ান সামরিক ও গোয়েন্দা কর্মকর্তাদের এই তালিকায় তালিকাভুক্ত করা হয়েছে। ডসিয়ার সেন্টার বলেছে- তারাও ভিআইপি ওয়াগনার সদস্য।

সুরোভিকিনকে গত শনিবার থেকে জনসমক্ষে দেখা যায়নি, যখন তিনি ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনকে তার বিদ্রোহ বন্ধ করার জন্য অনুরোধ করে একটি ভিডিও প্রকাশ করেছিলেন। এরপর থেকে তার অবস্থান জানা যায়নি।

সুরোভিকিন রাশিয়ান বিমান বাহিনীর একজন সজ্জিত কমান্ডার এবং সিরিয়ার শহরগুলোতে বোমা হামলার নির্মম কৌশলের জন্য তিনি জেনারেল আর্মাগেডন বা কুখ্যাত জেনারেল নামে খ্যাত ছিল।

ওয়াগনারের পক্ষ থেকে এ বিষয় কিছু জানা যায়নি। এটা স্পষ্ট নয় যে ওয়াগনারের ভিআইপি সদস্যপদ কি অন্তর্ভুক্ত করে, এর মধ্যে আর্থিক সুবিধা আছে কিনা।

সুরোভিকিনের ভাড়াটে গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক রয়েছে বলে জানা গেছে, তবে নথিগুলো রাশিয়ান সামরিক বাহিনীর সিনিয়র সদস্য এবং ওয়াগনারের ঘনিষ্ঠতা সম্পর্কে প্রশ্ন উঠেছে।

প্রিগোজিনের স্বল্পস্থায়ী বিদ্রোহের সময়, ওয়াগনার যোদ্ধারা দক্ষিণ রাশিয়ার শহর রোস্তভ-অন-ডন দখল করে, রাশিয়ান সেনাবাহিনীর কার্যত কোনো প্রতিরোধ গড়ে তোলেনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম