Logo
Logo
×

আন্তর্জাতিক

যে কারণে ইসরাইলি দূতকে তলব করল রাশিয়া

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০২৩, ০৯:৫১ পিএম

যে কারণে ইসরাইলি দূতকে তলব করল রাশিয়া

মাইকেল ব্রদোস্কি

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির রাজধানী মস্কোয় নিযুক্ত ইসরাইলের চার্জ দ্য অ্যাফেয়ার্স রোনেন ক্রাউসকে তলব করেছে। খোদ ইসরাইলি গণমাধ্যম টাইমস অব ইসরাইল এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। 

খবরে বলা হয়েছে, মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইসরাইলি চার্জ দ্য অ্যাফেয়ার্স রোনেন ক্রাউসকে তলব করা হয়। 

এতে আরও বলা হয়েছে, ইউক্রেনে নিযুক্ত ইসরাইলের রাষ্ট্রদূত মাইকেল ব্রদোস্কির সাম্প্রতিক এক মন্তব্যের জের ধরে মস্কোয় নিযুক্ত ইসরাইলি চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করা হয়।

ব্রদোস্কি সম্প্রতি মন্তব্য করেছেন যে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ইউক্রেনীয় নাৎসি সহযোগীদের উদযাপন ‘বাস্তবিক অর্থে বন্ধ করা যাবে না’।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, বৈঠকের সময় ক্রাউসকে স্মরণ করিয়ে দেওয়া হয় যে, কীভাবে রাশিয়া এবং ইসরাইল অতীতে ‘ইতিহাস পুনর্লিখন এবং নাৎসি সহযোগীদের মহান হিসেবে তুলে ধরার প্রচেষ্টাকে প্রতিহত করার জন্য প্রচুর কাজ করেছে’।

রাশিয়ার পক্ষ থেকে জোর দিয়ে বলা হয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় রাশিয়া-ভীতি ছড়িয়ে দেওয়ার জন্য যারা হিটলারের নাৎসি বাহিনীর সঙ্গে সহযোগিতা করেছে তাদের ব্যাপারে নির্মোহ মূল্যায়ন হওয়া দরকার। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইউক্রেনের বিভিন্ন গোষ্ঠী অ্যাডলফ হিটলারের বাহিনীকে সহযোগিতা করেছিল।

সে সময় রাশিয়ার বিভিন্ন সম্প্রদায়ের ওপর হিটলারের নাৎসি বাহিনীর সহযোগীরা বর্বর অত্যাচার চালিয়েছিল। ইউক্রেন থেকে নাৎসি বাহিনীর সহযোগী হিসেবে কাজ করে স্টেপান বান্দেরা এবং রোমান সেকিভিচ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম