Logo
Logo
×

আন্তর্জাতিক

মার্কিন সেনাপ্রধানকে যে তথ্য জানালেন ইউক্রেনীয় চিফ কমান্ডার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জুন ২০২৩, ০৮:৪৬ পিএম

মার্কিন সেনাপ্রধানকে যে তথ্য জানালেন ইউক্রেনীয় চিফ কমান্ডার

ধীর পায়ে বাখমুতের দিকে এগোচ্ছে ইউক্রেনীয় বাহিনী। ছবি: আল জাজিরা

ইউক্রেনের ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা বলছেন, কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ বাখমুত শহরের দিকে ধীর গতিতে অগ্রসর হচ্ছে তাদের সেনারা। ইউক্রেনের পূর্ব ও দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরটির নিয়ন্ত্রণ নিয়ে কয়েক মাস যাবত তীব্র লড়াই চলছে রাশিয়া ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলিকে ইউক্রেনের কমান্ডার-ইন-চিফ জেনারেল ভ্যালেরি জালুঝনি জানিয়েছেন, তার বাহিনী কৌশলগত কিছু এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, জালুঝনি টেলিগ্রামে লিখেছেন, ইউক্রেনের প্রতিরক্ষা বাহিনী তাদের আক্রমণাত্মক পদক্ষেপের সঙ্গে এগিয়ে চলেছে। আমরা অগ্রগতি করেছি। ক্ষয়ক্ষতি পাশ কাটিয়ে শত্রুর শক্তিশালী প্রতিরোধ ভাঙতে প্রস্তুত আমরা।   

গত বছরের ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। যুদ্ধ বন্ধে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন সরকারকে কিছু শর্ত দিলেও, তা মানতে সাফ অস্বীকার করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

যুদ্ধের ১৬ মাসে ইউক্রেনের পূর্বাঞ্চলের কিছু এলাকা রুশ সেনারা দখলে নিলেও, আলোচিত বাখমুত শহর দখলে নিতে বেগ পেতে হয়েছে মস্কোকে। দীর্ঘ যুদ্ধের পর গত মাসে বাখমুতের দখল পায় রুশ সেনারা।

তবে দখল হওয়া অঞ্চল মুক্ত করার অভিযানে নেমেছে ইউক্রেনীয় সেনারা। রুশ সীমান্তবর্তী অঞ্চলে ইতোমধ্যে কয়েকটি পাল্টা হামলা চালিয়েছে তারা। কিয়েভের পক্ষ থেকে দাবি করা হয়েছে, দক্ষিণ-পূর্ব এবং বাখমুতের পাশের গ্রামগুলোর ওপর নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে তাদের বাহিনী। যদিও বিষয়টি স্বীকার করেনি মস্কো।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম