Logo
Logo
×

আন্তর্জাতিক

ফেন্টানিলের উপাদান পাচার, চীনা কোম্পানির বিরুদ্ধে মামলা যুক্তরাষ্ট্রের

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২৬ জুন ২০২৩, ১০:৫৯ পিএম

ফেন্টানিলের উপাদান পাচার, চীনা কোম্পানির বিরুদ্ধে মামলা যুক্তরাষ্ট্রের

অবৈধভাবে ফেন্টানিল ব্যাথা নাশক ওষুধের উপাদান পাচার করার অভিযোগে চীনের বেশ কিছু ওষুধ কোম্পানি এবং নির্দিষ্ট কিছু ব্যাক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন বিচার বিভাগ এই নিষেধাজ্ঞা জারি করে। 

এই ঘোষণা এমন সময় আসল- যখন উভয় দেশ আসক্তিমূলক ব্যথানাশক ড্রাগের প্রবাহকে প্রতিরোধে একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মত হয়েছে। 

আল জাজিরার খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ চারটি চীনা কোম্পানির বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করেছে, যাদের বিরুদ্ধে আসক্তিযুক্ত ব্যথানাশক ফেন্টানিল তৈরিতে ব্যবহৃত উপকরণ পাচারের অভিযোগ আনা হয়েছে।

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এক বিবৃতিতে বলেন, আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম যে বিচার বিভাগ ফেন্টানিল মহামারির শিকারদের কখনই ভুলবে না। আমি প্রতিশ্রুতি দিয়েছিলাম যে যারা এর জন্য দায়ী তাদের জবাবদিহি করার জন্য আমরা কখনই কাজ বন্ধ করব না।

শুক্রবারের নথিতে চারটি চীনা সংস্থা ছাড়াও আট জন কর্মচারী ও নির্বাহীকেও অভিযুক্ত করা হয়েছে।

এদিকে এই নিষেধাজ্ঞার প্রতিবাদে চীন ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। 

চীনা দূতাবাসের এক মুখপাত্র এই অভিযোগের নিন্দা জানিয়ে বলেছেন, অভ্যন্তরীণ মাদক সংকটের জন্য চীনকে বলির পাঁঠা বানানোর চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এতে বিচার বিভাগের বিরুদ্ধে ‘দীর্ঘমেয়াদি এখতিয়ারের’ অভিযোগও আনা হয়েছে।

চলতি বছর যুক্তরাষ্ট্রে রেকর্ড পরিমাণ ফেন্টানিল জব্দ করা হয়েছে। জব্দ হওয়া এই ফেন্টানিল দিয়ে যুক্তরাষ্ট্রের সব নাগরিককে হত্যা করা সম্ভব বলে জানিয়েছে দেশটির মাদক বিষয়ক প্রশাসন ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন (ডিইএ)। 

ফেন্টানিল হচ্ছে মানুষের তৈরি এ যাবৎকালের সবচেয়ে প্রাণঘাতী মাদক। মার্কিন মাদক নিয়ন্ত্রণ প্রশাসনের তথ্যানুযায়ী, এ মাদক হেরোইনের চেয়ে ৫০ গুণ ও মরফিনের তুলনায় শতগুণ বেশি শক্তিশালী। মাত্র ২ মিলিগ্রাম ফেন্টানিল একজন মানুষের মৃত্যুর জন্য যথেষ্ট।

মাদক গ্রহণের কারণে ২০২১ সালের জুলাই থেকে ২০২২ সালের জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১ লাখ ৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এর দুই-তৃতীয়াংশই ফেন্টানিল সেবনের কারণে মারা গেছে।

যুক্তরাষ্ট্রে জব্দ ফেন্টানিলের বেশির ভাগই পার্শ্ববর্তী দেশ মেক্সিকো থেকে পাচার হয়ে এসেছে। দেশটির কুখ্যাত মাদক চোরকারবারি গোষ্ঠী সিনালোয়া ও জালিস্কোর গোপন ফ্যাক্টরিতে ব্যাপক পরিমাণে এ মাদক তৈরি হয়। যার প্রধান কাঁচামাল আসে চীন থেকে।

সিএনএনের এক প্রতিবেদন মতে, সম্প্রতি ওয়াশিংটন ডিসির বিভিন্ন স্কুলের বেশ কয়েকজন শিক্ষার্থী ফেন্টানিলের ওভারডোজের কারণে মারা গেছে। চলতি বছরের জানুয়ারিতে মন্টগোমারি কাউন্টি, মেরিল্যান্ডের পাবলিক স্কুলের কর্মকর্তারা সচেতনতা বাড়াতে সংবাদ সম্মেলন ডাকেন। সেখানে ১৫ বছর বয়সি এক কিশোরীর ফেন্টানিল সেবনে মৃত্যুর কথা জানানো হয়।

সিএনএন জানায়, ২০২৩ সালের প্রথম মাসে বিভিন্ন স্কুলের ৩০ শিক্ষার্থী ফেন্টানিলের ওভারডোজে মারা যায়। এই অপ্রত্যাশিত ওভারডোজ নেওয়া বেশিরভাগের বয়স প্রায় ১৮ বছর।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম