Logo
Logo
×

আন্তর্জাতিক

ক্যাম্পে ফিরছে ওয়াগনার বাহিনী 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ জুন ২০২৩, ০৬:৪৮ পিএম

ক্যাম্পে ফিরছে ওয়াগনার বাহিনী 

ওয়াগনার গ্রুপের যোদ্ধাদের মস্কো অভিমুখে যাত্রা বন্ধের ঘোষণা দিয়েছেন রাশিয়ার বেসরকারি বাহিনীটির প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। তিনি বলেছেন, ওয়াগনার যোদ্ধারা 'ফিল্ড ক্যাম্পে' ফিরে আসতে শুরু করেছে।

এক অডিও বার্তায় প্রিগোজিন বলেন, রক্তপাতের আশঙ্কা তৈরি হওয়ায় তারা পিছিয়ে আসছেন। মস্কো অভিমুখী তাদের বহরটি পরিকল্পনা অনুসারে তাদের শিবিরে ফিরে আসবে। খবর রয়টার্সের।

তিনি আরও বলেন, ওরা ওয়াগনার গ্রুপ বিলুপ্ত করে দিতে চেয়েছিল। এর বিচারের দাবিতে গত ২৩ জুন আমরা এক দিনের জন্য মার্চ করেছি। আমরা সেখানে পৌঁছে গিয়েছিলাম সেখান থেকে মস্কোর দূরত্ব মাত্র ২০০ কিলোমিটার। এ সময়ের মধ্যে আমরা একবিন্দু রক্তপাত ঘটাইনি।

ওয়াগনার প্রধানের এ ঘোষণার কিছুক্ষণ আগে বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো জানান, প্রিগোজিনের সঙ্গে তার আলোচনা সফল হয়েছে। তিনি বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সমন্বয় করেই এ আলোচনা হয়েছে।

লুকাশেঙ্কো বিবৃতিতে বলেন, ওয়াগনার যোদ্ধাদের বিদ্রোহ বন্ধ ও উত্তেজনা কমাতে তার প্রস্তাব গ্রহণ করেছেন প্রিগোশিন। ওয়াগনার যোদ্ধাদের নিরাপত্তার গ্যারান্টিসহ সংকট সমাধানের জন্য তাকে একটি গ্রহণযোগ্য বিকল্প দেওয়া হয়েছিল। 

তবে এ বিষয়ে প্রেসিডেন্ট পুতিনের তাৎক্ষণিক কোনো বক্তব্য পাওয়া যায়নি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম