Logo
Logo
×

আন্তর্জাতিক

উপনিবেশবাদী মানসিকতার কারণে শরণার্থী সংকট: এরদোগান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ জুন ২০২৩, ০৪:২৮ পিএম

উপনিবেশবাদী মানসিকতার কারণে শরণার্থী সংকট: এরদোগান

জাতিসংঘে শরণার্থী সংকটের চিত্র তুলে ধরেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ছবি: ডেইলি সাবাহ

শরণার্থী সংকটের জন্য উপনিবেশবাদী মানসিকতাকে দায়ী করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষ্যে দেওয়া এক বার্তায় এমন মন্তব্য করেছেন তিনি।

তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ ও টিআরটি ওয়ার্ল্ড এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, তার দেশ নিজের নিরাপত্তা অক্ষুণ্ন রেখে সম্মান ও মর্যাদার সঙ্গে শরণার্থীদের বিষয়টি মোকাবিলা করবে।
 
বিগত বছরগুলোতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে, বিশেষ করে প্রতিবেশী সিরিয়া থেকে লাখ লাখ উদ্বাস্তু তুরস্কে গিয়ে আশ্রয় নিয়েছে। অথচ ইউরোপের অন্যান্য দেশগুলো শরণার্থীদের সঙ্গে বিরূপ আচরণ করেছে। বিশ্ব শরণার্থী দিবসের বার্তায় সে বিষয়টিও স্মরণ করেন এরদোগান।
 
প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্ব শরণার্থী দিবসের বার্তায় তুর্কি প্রেসিডেন্ট দেশটির মানবিক দায়িত্ব পালনের দীর্ঘকালের ইতিহাস তুলে ধরে বলেন, ‘যে দেশগুলো মানবাধিকার এবং গণতন্ত্র সম্পর্কে অন্যদের সবক দেয়; তাদের এখন দায়িত্ব নিতে হবে।’

তুর্কি নেতা বলেছেন, তুরস্ক সবসময় ‘দেশের নিরাপত্তার সঙ্গে মানুষের জীবন ও মর্যাদা রক্ষা করার দৃষ্টিভঙ্গি  পোষণ করে।

তিনি বলেন, তুরস্ক সর্বদা মানবতা এবং প্রতিবেশীদের প্রতি দায়িত্ব পালন করে, শরণার্থীদের তাদের স্বদেশে নিরাপদ, স্বেচ্ছায় এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তনের সুবিধার্থে কাজ করছে।

তুর্কি প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, তার জাতি শত শত বছর ধরে কোনো বৈষম্য ছাড়াই নিপীড়ন থেকে পালিয়ে আসা মানুষের পাশে দাঁড়িয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম