Logo
Logo
×

আন্তর্জাতিক

যে কথা হলো এরদোগান-উরসুলার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ জুন ২০২৩, ০৪:১৩ পিএম

যে কথা হলো এরদোগান-উরসুলার

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন। ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান পুনর্নির্বাচিত হওয়ায় তাকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন। এ সময় তুরস্কের সঙ্গে ইউরোপের সম্পর্কোন্নয়ন নিয়ে দুই নেতার মধ্যে কথা হয়েছে। 

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ এ খবর দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান শনিবার ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেনের সঙ্গে তুর্কি-ইউরোপীয় ইউনিয়ন সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন।

তুর্কি প্রেসিডেন্সির যোগাযোগ অধিদপ্তরের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, টেলিফোন আলাপে ভন ডার লেন এরদোগানকে তার পুনঃনির্বাচনের জন্য অভিনন্দন জানিয়েছেন।

এ সময় এরদোগান বলেছেন, আঞ্চলিক পর্যায়ে চ্যালেঞ্জ মোকাবেলা করার উপায় হলো তুরস্কের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সহযোগিতা জোরদার করা।

তুর্কি নেতা আরও বলেছেন, তুরস্কের সঙ্গে ন্যায্য আচরণ করা এবং দেশটির পূর্ণ ইইউ সদস্যপদকে সমর্থন করা অনেক ভাল সম্পর্ক এবং শক্তিশালী বন্ধনের দিকে পরিচালিত করবে।

অপরদিকে ভন ডের লেন বলেছেন, তারা রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ চলমান বৈশ্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। সেই সঙ্গে ইইউ ও আঙ্কারার মধ্যে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছেন।

প্রসঙ্গত, তুরস্ক ১৯৮৭ সালে ইইউ-এর সদস্য হওয়ার জন্য আবেদন করে। তবে বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয় ২০০৫ সালে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম