Logo
Logo
×

আন্তর্জাতিক

বিচিমুক্ত লিচু, কেজি ৩৬৭৭ টাকা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জুন ২০২৩, ০৬:৩৩ পিএম

বিচিমুক্ত লিচু, কেজি ৩৬৭৭ টাকা

ভিয়েতনাম এক নতুন ধরনের লিচু তৈরি করেছে। এতে বিচি নেই। এই লিচু তারা রপ্তানি করেছে জাপানে। 

এ খবর দিয়ে অনলাইন ভিয়েতনাম এক্সপ্রেস বলছে, দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ থানহ হোয়ায় প্রথমবারের মতো বাণিজ্যিকভিত্তিতে এই লিচু চাষ হয়েছে। সেখান থেকে জাপানে প্রতি কিলোগ্রাম লিচু বিক্রি করা হয়েছে ৩৪ ডলারে (বাংলাদেশি মুদ্রায় যা ৩৬৭৭ টাকা প্রায়)। 

পরীক্ষামূলকভাবে ৩০ হেক্টর জমিতে এই লিচু চাষ করা হয়েছে। এর ফলনও অনেক বেশি। এরই মধ্যে জাপানে ও ব্রিটেনে রপ্তানি করা হয়েছে ১১০০ কিলোগ্রাম লিচু। এ তথ্য দিয়েছে প্রদেশটির কৃষি ও গ্রামীণ উন্নয়ন বিভাগ। সাধারণ লিচুর চেয়ে এতে চিনির পরিমাণ কম। ফলে যেসব মানুষের ডায়াবেটিস আছে, তারাও নিরাপদে খেতে পারেন। 

ভিয়েতনামেও প্রায় একই দামে বিক্রি হচ্ছে এই লিচু। অর্থাৎ সাধারণ লিচুর চেয়ে ২০ গুণ দামে বিক্রি হচ্ছে এসব লিচু। ভিয়েতনামে লিচু চাষের আগে সেদেশের ব্যবসায়ীরা জাপান থেকে প্রতি কিলোগ্রাম লিচু ৫০ লাখ ভিয়েতনামি ডলারে আমদানি করতেন।

বিচিমুক্ত এই লিচু উৎপাদন করছে ভিয়েতনামের হো গুওম-সং অ্যাম হাই টেক এগ্রিকালচার নামে একটি কোম্পানি। লিচু চাষের জন্য তারা আরও ১০০০ হেক্টর জমি আলাদা করে রেখেছে। সেখানে জুনের শেষনাগাদ ৩০ হেক্টর জমিতে প্রায় ১৫ টন লিচু উৎপাদন হবে বলে মনে করা হচ্ছে। 

দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ বাক গিয়াংয়ে ২০১৯ সালে রোপণ করা হয় ৫০০ বিচিমুক্ত লিচুর গাছ। গত বছর সেখান থেকে অতি উচ্চ ফলন পাওয়া গেছে। তবে সেখানে এখনো এটা নিয়ে গবেষণা চলছে। বাণিজ্যিকভিত্তিতে উৎপাদনের চেয়ে গবেষণায় বেশি মনোনিবেশ করেছে তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম