Logo
Logo
×

আন্তর্জাতিক

যে কারণে লাতিন আমেরিকার ৩ দেশ সফরে রাইসি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জুন ২০২৩, ১১:২০ এএম

যে কারণে লাতিন আমেরিকার ৩ দেশ সফরে রাইসি

তিন দেশ সফর শুরু করার আগে তেহরানে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। প্রেস টিভি

কয়েক দিন আগে প্রথমবারের মতো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ইরান। সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা এবং সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে বৈরিতার অবসান ঘটিয়ে সম্পর্ক পুনঃস্থাপন নিয়ে উদ্বেগে রয়েছে যুক্তরাষ্ট্র ও ইসরাইল। 

এবার সেই উদ্বেগ বাড়িয়ে দিতে তিন দেশ সফরে গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। সোমবার পাঁচ দিনের সফর শুরু করেছেন তিনি। এই সফরে ইরানের প্রেসিডেন্ট ভেনিজুয়েলা, নিকারাগুয়া ও কিউবা ভ্রমণ করবেন।

ইরানি গণমাধ্যম জানিয়েছে, লাতিন আমেরিকার তিনটি দেশের সঙ্গেই যুক্তরাষ্ট্রের বৈরী সম্পর্ক রয়েছে। অন্যদিকে বহ বছর আগে থেকে দেশ তিনটির সঙ্গে সুসম্পর্ক রয়েছে তেহরানের। সেই সম্পর্ককে আরও জোরদার করতেই এই সফর করছেন রাইসি।

ইরানের রাষ্ট্রীয় প্রচারমাধ্যম প্রেস টিভি জানিয়েছে, সোমবার ভোরে পাঁচ দিনের সফর শুরু করার আগে একটি সংক্ষিপ্ত সাক্ষাৎকার দিয়েছেন ইব্রাহিম রাইসি।

এতে তিনি বলেন, বিগত বছরগুলোতে এই দেশগুলোর সঙ্গে ইরানের সম্পর্ক ধারাবাহিকভাবে সৌহার্দপূর্ণ ছিল। কারণ বড় বড় আন্তর্জাতিক ইস্যুতে তেহরানের সঙ্গে তাদের অভিন্ন মতামত রয়েছে।

ইরানি প্রেসিডেন্ট বলেন, এই তিন দেশের সঙ্গে আমাদের সাধারণ অবস্থান হলো— বিশ্বের আধিপত্যবাদী ব্যবস্থা এবং একতরফাবাদের বিরোধিতা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম