Logo
Logo
×

আন্তর্জাতিক

বাখমুতে পিছু হটছে রাশিয়ার সেনারা, দাবি ইউক্রেনের 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ জুন ২০২৩, ০৮:৪১ পিএম

বাখমুতে পিছু হটছে রাশিয়ার সেনারা, দাবি ইউক্রেনের 

বাখমুতে পিছু হটছে রুশ সেনারা। ইউক্রেনের বাহিনীর মুখে লড়তে ব্যর্থ হচ্ছেন তারা। শনিবার এমন দাবি করেছেন, ইউক্রেনের কমান্ডার ওলেকসান্দ্রা সিরিস্কি। খবর সিএনএনের। 

এক টেলিগ্রাম বার্তায় তিনি বলেন, শত্রুরা পিছু হটতে শুরু করেছে এবং তারা ব্যাপক ক্ষতির মুখোমুখি হয়েছে। আমাদের প্রতিরক্ষা বাহিনী ফের লড়াই শুরু করেছে। অবশেষে আমরাই জিতবো। 

এর আগে রাশিয়ার ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন জানিয়েছেন, রুশ সেনাদের কাছে বাখমুত হস্তান্তর করে ওয়াগনার বাহিনীর ৯৯ শতাংশ সেনা বাখমুত ছেড়েছে।

এদিকে রুশ বাহিনীর বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করেছেন ইয়েভগেনি প্রিগোজিন। তিনি বলেন, তার যোদ্ধারা বাখমুত থেকে ফেরার পথে অন্তত এক ডজন স্থান আবিষ্কার করেছে যেখানে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা শত শত ট্যাঙ্ক বিধ্বংসী মাইনসহ বিভিন্ন বিস্ফোরক পুঁতে রেখেছে।
 
প্রিগোজিন আরও বলেন, কেন মাইন পোঁতা হয়েছে তা জানতে চাইলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে এসব মাইন পোঁতা হয়েছে। তিনি বলেন, ‘শত্রুদের (ইউক্রেনীয়দের) নিবৃত্ত করতে এগুলোর প্রয়োজন ছিল না। তাই আমরা ধরে নিতে পারি বিস্ফোরকগুলো আমাদের জন্যই পোঁতা হয়েছে।’
 
ইউক্রেনের দোনবাস অঞ্চলের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর বাখমুত। শহরটি ঘিরে দীর্ঘদিন ধরে রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী লড়াই চলছে। গত বছরের অক্টোবরে রুশ বাহিনীর পাশাপাশি লড়াইয়ে যোগ দেয় ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপ।

প্রায় দশ মাস ধরে লড়াইয়ের পর গত মাসের শেষের দিকে (২০ মে) বাখমুতের পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেন ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওয়াগনার ও রুশ সেনাদের অভিনন্দন জানান। তবে ইউক্রেন জানায়, বাখমুতে তাদের অবস্থা জটিল। তবে তাদের সেনারা লড়াই চালিয়ে যাচ্ছে।

এরপর গত ২৫ মে এক ভিডিও বার্তায় বাখমুত থেকে যোদ্ধাদের সরিয়ে নেয়ার ঘোষণা দেন ওয়াগনার প্রধান প্রিগোজিন। একই সঙ্গে সেনা প্রত্যাহার করে ১ জুনের মধ্যে রুশ বাহিনীর কাছে দায়িত্ব হস্তান্তরের কথা জানান তিনি। এই ঘোষণার পরই ওয়াগনার যোদ্ধারা বাখমুত ত্যাগ করতে শুরু করে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম