Logo
Logo
×

আন্তর্জাতিক

ইরান ও বেলজিয়ামের মধ্যে বন্দিবিনিময়

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ মে ২০২৩, ১০:০৭ পিএম

ইরান ও বেলজিয়ামের মধ্যে বন্দিবিনিময়

ইরান ও বেলজিয়ামের মধ্যে বন্দিবিনিময় হয়েছে। এর আওতায় দাতব্য প্রতিষ্ঠানের এক কর্মীকে মুক্তি দিয়েছে তেহরান। বিনিময়ে ইরানের এক কূটনীতিককে ব্রাসেলস থেকে মুক্তি দেওয়া হয়েছে। দুই দেশের মধ্যে এই বন্দিবিনিময়ে মধ্যস্থতা করেছে ওমান।

বেলজিয়াম থেকে মুক্তি পাওয়া ইরানি কূটনীতিকের নাম আসাদোল্লাহ আসাদিক। তিনি নিজ দেশে ফিরছেন বলে শুক্রবার জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ান। অপরদিকে বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রো জানান, দাতব্য কর্মী অলিভিয়ার ভ্যানডেকাস্টেলে ব্রাসেলসের পথে রয়েছেন।

এর আগে ওমানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছিল, মুক্তি পাওয়া দুই ব্যক্তিকে প্রথমে তেহরান ও ব্রাসেলস থেকে ওমানের রাজধানী মাস্কাটে নেওয়া হবে। সেখান থেকে তারা নিজ নিজ দেশে ফিরে যাবেন।

দাতব্য কর্মী অলিভিয়ার ভ্যানডেকাস্টেলকে গুপ্তচরবৃত্তির অভিযোগে গ্রেপ্তার করেছিল ইরান। চলতি বছরের জানুয়ারিতে তাকে ৪০ বছরের কারাদণ্ড ও ৭৪ বেত্রাঘাতের সাজা দেন দেশটির একটি আদালত। পাশাপাশি তাকে ১০ লাখ ডলার জরিমানাও করা হয়।

এর আগে ২০২১ সালে আসাদোল্লাহ আসাদিকে বেলজিয়ামে ২০ বছর কারাদণ্ডের সাজা দেওয়া হয়। ফ্রান্সে নির্বাসিত ইরান সরকারবিরোধী একটি দলের ওপর বোমা হামলার পরিকল্পনার অভিযোগ আনা হয়েছিল তার বিরুদ্ধে। যদিও তার ওই পরিকল্পনা সফল হয়নি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম