Logo
Logo
×

আন্তর্জাতিক

রুশ হামলায় ইউক্রেনে প্যাট্রিয়ট ব্যবস্থা ধ্বংস, যা বলল যুক্তরাষ্ট্র

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ মে ২০২৩, ০১:৫৯ পিএম

রুশ হামলায় ইউক্রেনে প্যাট্রিয়ট ব্যবস্থা ধ্বংস, যা বলল যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

ইউক্রেনে রুশ হামলায় ভূমি থেকে উৎক্ষেপণযোগ্য যুক্তরাষ্ট্রের তৈরি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রব্যবস্থা ক্ষতিগ্রস্তের কথা জানিয়েছেন দুই মার্কিন কর্মকর্তা। 

মঙ্গলবার ওই দুই কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। তাদের দাবি— পুরোপুরি ধ্বংস না হলেও ক্ষতি হয়েছে ক্ষেপণাস্ত্রটি। খবর রয়টার্সের।

নাম না প্রকাশের শর্তে এক মার্কিন কর্মকর্তা জানান, ওয়াশিংটন ও কিয়েভ ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত প্রতিরক্ষাব্যবস্থা মেরামতের সবচেয়ে ভালো উপায় কী হতে পারে, এ বিষয়ে আলোচনা শুরু করেছে। 

তিনি জানান, এ মুহূর্তে ধারণা করা হচ্ছে— কোথাও স্থানান্তর না করে ইউক্রেনেই এটি মেরামত সম্ভব।

এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার দাবি করে, ইউক্রেনে একটি মার্কিন প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ধ্বংস হয়েছে তাদের হামলায়। রুশ প্রেসিডেন্ট কার্যালয় ক্রেমলিন বলেছে, হাইপারসনিক কিঞ্জাল ক্ষেপণাস্ত্র দিয়ে রাজধানী কিয়েভে হামলা চালানো হয়।

এটি ধ্বংস হয়ে থাকলে ইউক্রেনের জন্য অনেক বড় ক্ষতির কারণ হবে। কারণ যুক্তরাষ্ট্র নির্মিত একটি প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থার মূল্য প্রায় ১১০ কোটি ডলার।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, কিয়েভে অজ্ঞাত একটি ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্রব্যবস্থা থেকে ২০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। একেকটি ক্ষেপণাস্ত্রের মূল্য প্রায় ৪০ লাখ ডলার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম