Logo
Logo
×

আন্তর্জাতিক

পাকিস্তানের সুপ্রিমকোর্টকে বাঁচান: ইমরান খান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ মে ২০২৩, ১০:৪৩ পিএম

পাকিস্তানের সুপ্রিমকোর্টকে বাঁচান: ইমরান খান

এবার সুপ্রিমকোর্টকে রক্ষায় পাকিস্তানে বিক্ষোভের ডাক দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। দেশের শীর্ষ আদালতকে বাঁচানোর জন্য সোমবার শান্তিপূর্ণ বিক্ষোভের ডাক দেন তিনি।

ইমরান অভিযোগ করেছেন, নিরাপত্তা সংস্থাগুলো ফেডারেল সরকারকে শীর্ষ আদালত দখল করতে এবং সংবিধানকে ধ্বংস করতে সহায়তা করছে। মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য ডন।

এক টুইট বার্তায় পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী বলেছেন, ‘সব নাগরিক শান্তিপূর্ণ প্রতিবাদের জন্য প্রস্তুত থাকুন। কারণ একবার যদি সংবিধান এবং সুপ্রিমকোর্ট ধ্বংস হয়ে যায়, তাহলে সেটি পাকিস্তানের স্বপ্নের সমাপ্তি ঘটাবে।’ 

টুইট বার্তায় সাবেক এ প্রধানমন্ত্রী লেখেন, ‘সকল নাগরিক শান্তিপূর্ণ প্রতিবাদের জন্য প্রস্তুত থাকুন কারণ সংবিধান এবং এসসি ধ্বংস হয়ে গেলে, এটি পাক স্বপ্নের সমাপ্তি।’ মি. খান পর্যবেক্ষণ করেন প্রায় ৭০০০ পিটিআই নেতা-কর্মীকে কোনো তদন্ত ছাড়াই জেলে পাঠানো হয়েছে। 

পিটিআই চেয়ারম্যানকে গ্রেফতারের পর যে সহিংসতা শুরু হয়েছিল, তাতে ডজনখানেক মানুষ মারা গিয়েছিল এবং সরকারি সম্পত্তি ধ্বংস হয়েছিল। সরকার পাকিস্তানের বৃহত্তম ফেডারেল পার্টিকে নিষিদ্ধ করার পরিকল্পনা করছে।’

জামিনের মেয়াদ বাড়ল: ইমরান খানকে দুই মামলায় জামিনের মেয়াদ ৮ জুন পর্যন্ত বাড়িয়েছে ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। 

মঙ্গলবার ডনের এক প্রতিবেদনে বলা হয়, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ তোলা এবং পিএমএল-এন নেতা মহসিন রাঞ্জাকে পিটিআই কর্মীদের দ্বারা হেনস্থা করা সংক্রান্ত দুটি মামলায় তাকে ৮ জুন পর্যন্ত জামিন দেওয়া হয়েছে। 
ইমরানের আইনজীবী ব্যারিস্টার গোহর আদালতে হাজির হয়ে তার মক্কেলের ব্যক্তিগত উপস্থিতি থেকে অব্যাহতির আবেদন করেন। আদালত সেই আবেদন মঞ্জুর করেন। 

প্রতিবেদনে আরও বলা হয়, আইএইচসির প্রধান বিচারপতি আমের ফারুক আদালতের প্রাঙ্গণ থেকে গ্রেফতার সংক্রান্ত একটি তথ্য প্রতিবেদন নিবন্ধনের বিষয়েও অনুসন্ধান করেছেন। আগের দিন সোমবার ইমরান খান অভিযোগ করেন, আগামী ১০ বছরের জন্য তাকে কারাগারে বন্দি রাখার পরিকল্পনা করা হচ্ছে।

প্রধান বিচারপতির বিরুদ্ধে প্রস্তাব পাশ সংসদে: প্রধান বিচারপতির বিরুদ্ধে প্রস্তাব পাশ করল পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলি। সোমবার সর্বসম্মতিতে এই প্রস্তাব পাশ হয়েছে। পাক সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়ালের বিরুদ্ধে মামলা দায়ের করার জন্য বিশেষ কমিটি গঠন করতে হবে, এই মর্মেই প্রস্তাব পেশ হয় ন্যাশনাল অ্যাসেম্বলিতে। 

প্রসঙ্গত, ইমরান খানের জামিন মঞ্জুর করার পরেই পাক সুপ্রিমকোর্টকে তোপ দেগেছে সে দেশের সরকার। পাকিস্তান পিপলস পার্টির নেতা শাজিয়া সোবিয়া সোমবার এই প্রস্তাব পেশ করেন। সেখানে দাবি করা হয়, আচরণবিধি ভঙ্গ করেছেন প্রধান বিচারপতি। তাছাড়াও বিচারপতি হিসাবে যা শপথ নিয়েছেন তা পালন করছেন না তিনি। সেজন্যই প্রধান বিচারপতির বিরুদ্ধে সংসদীয় কমিটি গঠন করা দরকার। প্রাক্তন পাক প্রধানমন্ত্রীকে অন্যায্যভাবে সমর্থন করেছেন প্রধান বিচারপতি, এমন অভিযোগও আনা হয় পাক অ্যাসেম্বলিতে। এই প্রস্তাবের সমর্থনে সংসদে বক্তৃতা দেন পাক প্রতিরক্ষামন্ত্রী খোয়াজা মহম্মদ আসিফ। তার মতে, এহেন পরিস্থিতিতে সাংবিধানিক অধিকার প্রয়োগ করতে হবে সংসদকে। তবে প্রস্তাব পাশ হলেও এখনো কমিটি গঠন হয়নি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম