Logo
Logo
×

আন্তর্জাতিক

সম্পূর্ণ ব্যতিক্রমী বিমানবাহী রণতরী বানাচ্ছে ইরান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ মে ২০২৩, ০৭:০৬ পিএম

সম্পূর্ণ ব্যতিক্রমী বিমানবাহী রণতরী বানাচ্ছে ইরান

রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরি

ইরান দাবি করেছে, অদূর ভবিষ্যতেই বিমানবাহী রণতরী উদ্বোধন করবে তেহরান। দেশটি আরও বলেছে, তারা যে বিমানবাহী রণতরী বানাচ্ছে, সেটি বিশ্বের অন্য কোনো দেশের নেই। 

ইরানের বার্তা সংস্থা ফার্স নিউজ এজেন্সি এক প্রতিবেদনে বলেছে, ইরানের ইসলামিক রিভ্যুলুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) নৌ ইউনিটের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল আলী রেজা তাংসিরি এ তথ্য জানিয়েছেন।

খবরে বলা হয়েছে, নৌ বাহিনীর একটি প্রদর্শনী পরিদর্শনে গিয়ে তিনি বৃহস্পতিবার এ কথা বলেছেন। ইরানের এই কমান্ডার আরও বলেন, তার দেশ যে মডেলের বিমানবাহী রণতরী তৈরি করছে, তা আর কোনো দেশের কাছে নেই। এ ধরনের কোনো রণতরী এই প্রথম নির্মাণ করছে ইরান।

আলী রেজা তাংসিরি বলেন, ইরানি বিমানবাহী এই রণতরী বিমান বহনের পাশাপাশি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের উপযোগী নৌযান বহন করতে পারবে। যে কোনো ধরনের যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে ইরানের নৌবাহিনী। যুদ্ধ হলে কী ধরনের সরঞ্জামের প্রয়োজন হবে তা বিবেচনায় নিয়ে নানা সরঞ্জাম নির্মাণ করা হচ্ছে।

আইআরজিসির নৌ ইউনিটের প্রধান জানান, এর আগে নির্মিত বিভিন্ন যুদ্ধ জাহাজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে নতুন নতুন রণতরী তৈরি করা হচ্ছে। ইরানের নির্মিত যুদ্ধ জাহাজগুলো খুবই ভালোভাবে কাজ করছে বলে তিনি উল্লেখ করেন। ইরানের নৌ বাহিনী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থায় সমৃদ্ধ বলেও জানান তাংসিরি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম