Logo
Logo
×

আন্তর্জাতিক

ক্রেমলিনে হামলা নিয়ে নতুন তথ্য দিলেন সাবেক রুশ এমপি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২৩, ০২:৩৪ পিএম

ক্রেমলিনে হামলা নিয়ে নতুন তথ্য দিলেন সাবেক রুশ এমপি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কার্যালয় ক্রেমলিন। ছবি: আল জাজিরা

রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনে যে ড্রোন হামলা হয়েছে, তার জন্য ইউক্রেনকে দায়ী করেছে মস্কো। তবে রাশিয়ার একজন সাবেক আইনপ্রণেতা বলছেন ভিন্ন কথা। তার মতে, এটি পার্টিজান (পক্ষপাতমূলক গোষ্ঠী) হামলা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, চ্যানেলটির ম্যাথিউ চান্সকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে ইলিয়া পোনোমারেভ নামের ওই আইনপ্রণেতা বলেছেন, ‘এটি রাশিয়ান পক্ষপাতী গোষ্ঠীগুলির মধ্যে একটির কাজ। তবে এ ব্যাপারে আমি আর বেশি কিছু বলতে পারি না, কারণ তারা এখনও প্রকাশ্যে দায় স্বীকার করেনি।’

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী গণমাধ্যমটি জানিয়েছে, রাশিয়ার বিদ্রোহী গোষ্ঠীগুলির সঙ্গে যোগসূত্র রয়েছে প্রাক্তন রুশ আইনপ্রণেতা পোনোমারেভের। তিনিই একমাত্র রাশিয়ান সংসদ সদস্য যিনি ২০১৪ সালে ক্রিমিয়াকে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করার বিরুদ্ধে ভোট দিয়েছিলেন। 

রুশ কর্তৃপক্ষের তথ্য মতে, সন্দেহভাজন সন্ত্রাসবাদীদের তালিকায় পোনোমারেভের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি ইউক্রেন এবং পোল্যান্ডে নির্বাসিত জীবনযাপন করছেন।

সাক্ষাৎকারে পোনোমারেভ ক্রেমলিনে কথিত হামলার বিষয়ে বলেন, এটি রাশিয়ার পক্ষপাতমূলক গ্রুপগুলোর একটির কাজ। হামলাটি ইউক্রেনের সামরিক বাহিনী করেনি।

এর আগে বুধবার ক্রেমলিনের পক্ষ থেকে দাবি করা হয়, রুশ প্রেসিডেন্টের কার্যালয় ভবনে ড্রোন হামলা চালানো হয়েছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যাই হামলার লক্ষ্য ছিল বলে এক বিবৃতিতে দাবি করেছে ক্রেমলিন। সেই সঙ্গে ড্রোন হামলার জন্য ইউক্রেনকে দায়ী করেছে রাশিয়া।

বিবৃতিতে ক্রেমলিন বলেছে, আমরা এই পদক্ষেপগুলিকে একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলা এবং একটি হত্যার প্রচেষ্টা হিসেবে দেখি। রাশিয়া যেখানে এবং যখনই উপযুক্ত মনে করবে, পাল্টা ব্যবস্থা নেওয়ার অধিকার রাখে।

তবে কথিত ড্রোন হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে ইউক্রেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম