Logo
Logo
×

আন্তর্জাতিক

দিল্লি-পাঞ্জাব ছেড়ে আসামে কেন অমৃতপাল?

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৩, ০৭:৪০ পিএম

দিল্লি-পাঞ্জাব ছেড়ে আসামে কেন অমৃতপাল?

গ্রেফতারের পর অমৃতপাল সিং। ছবি: সংগৃহীত

ভারতের খালিস্তানপন্থি নেতা অমৃতপাল সিংকে রোববার সকালেই গ্রেফতার করা হয়েছে। ভারতীয় পুলিশ বলছে, পাঞ্জাবের মোগা জেলার রদে গ্রাম থেকে তাকে গ্রেফতার করা হয়। তাকে গ্রেফতারের ছবিও প্রকাশ্যে এসেছে। তবে ভারতের কিছু গণমাধ্যম বলছে, স্বঘোষিত এই নেতা পুলিশের কাছে আত্মসমর্পণ করার পর তাকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ ক্রেডিট নেওয়ার জন্য তাকে গ্রেফতারের দাবি করছে।

তবে তিনি আত্মসমর্পণ করেছেন, নাকি পুলিশ তাকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে- তার চেয়েও বড় বিষয় হয়ে দেখা দিয়েছে তাকে আসামে পাঠানোর ঘটনা নিয়ে। অনেকেই প্রশ্ন তুলেছেন- রাজধানী দিল্লি কিংবা ঘটনাস্থল পাঞ্জাব রাজ্যের কারাগারে না রেখে অমৃতপালকে কেন আসামের কারাগারে পাঠানো হল? অবশ্য এমন প্রশ্নের জবাবও দিয়েছে পুলিশ।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে, এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন সূত্রে জানা গেছে, পাঞ্জাব পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, পাঞ্জাব ও দিল্লির যে সমস্ত জেলে অমৃতপালকে রাখা সম্ভব ছিল, সেই সব জেলে বন্দি রয়েছেন বিভিন্ন রাজ্যের গ্যাংস্টার এবং তাদের সহযোগীরা। 

পুলিশ বলছে, এই সমস্ত গ্যাংস্টারের সঙ্গে খালিস্তানপন্থি সংগঠনগুলোর ভালো যোগাযোগ আছে। ফলে পাঞ্জাব ও দিল্লির জেলে রাখলে অমৃতপালের সঙ্গে গ্যাংস্টারদের নতুন করে চক্র গড়ে ওঠার আশঙ্কা থেকে যাচ্ছে। শুধু তাই নয়, জেলের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কাও করা হচ্ছে পুলিশের পক্ষ থেকে। 

তাই কোনো রকম ঝুঁকি নিতে চায়নি পাঞ্জাব এবং দিল্লি পুলিশ। সে কারণেই তাকে আসামের ডিব্রুগড়ে নিয়ে যাওয়া হয়। ভারতের উত্তর-পূর্বের এই রাজ্যেই কারাবন্দি রয়েছেন অমৃতপালের সংগঠন 'ওয়ারিস পাঞ্জাব দে'-এর আরও আট কর্মী। জাতীয় নিরাপত্তা আইনে তাদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। 

ইন্ডিয়া টুডে জানিয়েছে, শনিবার সন্ধ্যায় পাঞ্জাবের মোগা শহরে পা রাখেন অমৃতপাল সিং। নিজেই পুলিশকে ফোন করে সেই তথ্য জানিয়েছিলেন তিনি। তার পর রোববার সকালেই আত্মসমর্পণ করলে জাতীয় নিরাপত্তা আইনে তাকে গ্রেফতার করা হয়।

উল্লেখ্য, মাত্র তিন দিন আগেই গ্রেফতার করা হয়েছে অমৃতপাল সিং-এর স্ত্রী কিরণদীপ কউরকে। ব্রিটেনের রাজধানী লন্ডন যাওয়ার পথে অমৃতসর বিমানবন্দরেই তাকে আটকে দেন গোয়েন্দারা। ওই ঘটনার তিন দিনের মাথায় আত্মসমর্পণ করলেন খালিস্তানপন্থি নেতা অমৃতপাল। সংশ্লিষ্টরা ধারণা করছেন, সদ্যবিবাহিত স্ত্রীর টানেই ধরা দিতে পারেন 'ওয়ারিস পাঞ্জাব দে'-এর প্রধান অমৃতপাল সিং। চলতি বছরের ফেব্রুয়ারিতেই বিবাহবন্ধনে আবদ্ধ হন তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম