Logo
Logo
×

আন্তর্জাতিক

দিমিত্রি পেসকভের ছেলে যুদ্ধ করেছেন ইউক্রেনে

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৩, ১০:০৬ পিএম

দিমিত্রি পেসকভের ছেলে যুদ্ধ করেছেন ইউক্রেনে

ছেলের সঙ্গে পেসকভ (মাঝে) এবং উভয় পাশে নিকোলাই পেসকভ। ছবি: ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের এক ছেলে সম্পর্কে অবাক করা তথ্য জানিয়েছেন রাশিয়ার ভাড়াটে সেনাদের বাহিনী ওয়াগনার গ্রুপ। চলমান ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে লড়ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র পেসকভের ছেলে।

ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন এমন চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন। পেসকভের ওই ছেলে তার নেতৃত্বাধীন প্রাইভেট সামরিক কোম্পানির হয়ে যুদ্ধ করছেন বলেও জানান তিনি।

রুশ নিউজ চ্যানেল আরটি-কে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ইয়েভগেনি প্রিগোজিন। তিনি বলেন, আমি একজনকে চিনি, যিনি (ক্রেমলিনের মুখপাত্র) দিমিত্রি পেসকভ, যাকে এক সময় একজন পুরোপুরি লিবারেল ব্যক্তি মনে করা হতো।

তিনি আরও বলেন, আমি যদি ভুল করে না থাকি, তাহলে তার (পেসকভ) ছেলে জীবনের একটি সময় আমেরিকা অথবা ইংল্যান্ডে কাটিয়েছে। …পেসকভ একদিন আমাকে বলেন, তাকে নিয়মিত গোলন্দাজ সৈনিক হিসেবে ভর্তি করে নাও। 

প্রিগোঝিন আরটিকে দেওয়া সাক্ষাৎকারে আরও বলেন, পেসকভের ছেলে যুদ্ধে খুব ভালো করেছে। একজন নিয়মিত বন্দুকধারী হিসেবে হাঁটু পর্যন্ত কাদার মধ্যে নেমে শত্রুর বিরুদ্ধে গুলি চালিয়েছে সে।

তবে প্রিগোঝিন এ সম্পর্কে আর কোনো তথ্য জানাননি। এমনকি পেসকভের ছেলের নামও উল্লেখ করেননি। অপরদিকে দিমিত্রি পেসকভও তার ছেলে সম্পর্কে ওয়াগনার গ্রুপের প্রধানের দাবির ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানাননি।

তবে অন্যান্য আন্তর্জাতিক গণমাধ্যম পেসকভের ছেলের নাম নিকোলাই পেসকভ বলে উল্লেখ করেছে। সেই সঙ্গে পেসকভের সঙ্গে তার ছেলের ছবি এবং সেনাবাহিনীর পোশাক পরিহিত অবস্থায়ও ছবি প্রকাশ করেছে।

অবশ্য রুশ গণমাধ্যম আরটির পক্ষ থেকেও বলা হয়েছে যে, প্রিগোঝিন দিমিত্রি পেসকভের ছেলের যে বর্ণনা দিয়েছেন- তার সঙ্গে তার বড় ছেলে নিকোলাই পেসকভের মিল রয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ইউক্রেন যুদ্ধের শুরুতে নিকোলাই পেসকভের বিরুদ্ধে ব্যক্তিগত নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। যা পরে অনুসরণ করে ওয়াশিংটনের ইউরোপীয় মিত্ররাও।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম