Logo
Logo
×

আন্তর্জাতিক

এক যুগ পর সিরিয়ায় সৌদি পররাষ্ট্রমন্ত্রী

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৩, ০৮:১৯ পিএম

এক যুগ পর সিরিয়ায় সৌদি পররাষ্ট্রমন্ত্রী

সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান ও সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ। ছবি: আরব

প্রায় এক যুগ পর সিরিয়া সফরে গেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ। দামেস্ক সফরে গিয়ে সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

সৌদি আরব ও সিরীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের ব্যাপারে আলাপ-আলোচনা করতেই দামেস্ক সফরে গেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী। এর আগে গত মাসে নিজেদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে সম্মত হয় উভয় দেশ।

আল আরাবিয়া জানিয়েছে, সিরিয়ার প্রেসিডেন্ট বিষয়ক মন্ত্রী মানসুর আজম প্রিন্স ফয়সালকে বিমানবন্দরে অভিনন্দন জানান। সৌদি পররাষ্ট্রমন্ত্রী বিমানবন্দর থেকে সরাসরি চলে যান প্রেসিডেন্ট প্রাসাদে। সেখানে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রিন্স ফয়সালের সফর সিরিয়া সংকটের একটি রাজনৈতিক সমাধান খুঁজে বের করার জন্য রিয়াদের আগ্রহের বহিঃপ্রকাশ। সিরিয়ার চলমান সংকটের অবসান হলে দেশটিতে ঐক্য, নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠিত হবে এবং দেশটির আরব পরিচয় সংরক্ষিত থাকবে।

প্রিন্স ফয়সালের এ সফর বিগত ১২ বছরের মধ্যে কোনো সৌদি পররাষ্ট্রমন্ত্রীর প্রথম সিরিয়া সফর। ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর ২০১২ সালের মার্চ মাসে দামেস্কের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে রিয়াদ। সেই সঙ্গে সিরিয়া থেকে নিজেদের সব কূটনীতিক প্রত্যাহার করে নেয় সৌদি আরব।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম