Logo
Logo
×

আন্তর্জাতিক

তিউনিসিয়ার এন্নাহদা পার্টির নেতা ঘানুচি গ্রেফতার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ এপ্রিল ২০২৩, ০৯:১৩ পিএম

তিউনিসিয়ার এন্নাহদা পার্টির নেতা ঘানুচি গ্রেফতার

এন্নাহদা পার্টির নেতা রশিদ ঘানুচি। ছবি: আনাদুলু

তিউনিয়াসার ইসলামপন্থি রাজনৈতিক দল এন্নাহদা পার্টির নেতা রশিদ ঘানুচিকে গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। সোমবার গভীর রাতে তার বাসায় রেইড দিয়ে তাকে গ্রেফতার করা হয়।

তুর্কি বার্তা সংস্থা আনাদুলু জানিয়েছে, তিউনিসিয়ার নিরাপত্তা বাহিনী ঘানুচিকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের জন্য রাজধানী তিউনিসের একটি ন্যাশনাল গার্ড ভবনে নিয়ে গেছে। যদিও তাকে গ্রেফতারের বিষয়ে তিউনিসিয়ার কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।

এন্নাহদা পার্টির সিনিয়র কর্মকর্তা এবং প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী রফিক আবদুস সালাম ফেসবুকে এক বিবৃতিতে বলেছেন, নিরাপত্তা বাহিনী ঘানুচির বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করার পর উত্তর তিউনিসের এল-আউইনা ন্যাশনাল গার্ড ঘাঁটিতে নিয়ে গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ঘানুচির বিরুদ্ধে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে উস্কানির অভিযোগ আনা হয়েছে। এর আগে গত ২১ ফেব্রুয়ারি ঘানুচি অভিযোগের জবাব দিতে তিউনিসের কাউন্টার-টেররিজমের বিচার বিভাগীয় কার্যালয়ে হাজিরা দেন। ওই সময় সাক্ষ্য দেওয়ার পর তাকে ছেড়ে দেওয়া হয়।

তিউনিসীয় পার্লামেন্টের সাবেক স্পিকার ঘানুচি এর আগে বলেছেন, তার বিরুদ্ধে আনা অভিযোগের কোনো বাস্তব ভিত্তি নেই। বরং তিউনিসিয়ার আসল সমস্যাগুলো থেকে জনসাধারণের মনোযোগ সরানোর চেষ্টার অংশ হিসেবে এমন পদক্ষেপ নিয়েছে সরকার।

আনাদুলু বলছে, ২০২১ সালে প্রেসিডেন্ট কাইস সাইদ যখন সরকারকে ক্ষমতাচ্যুত করে সংসদ ভেঙে দেন, তখন থেকেই তিউনিসিয়ায় গভীর রাজনৈতিক সংকট বিরাজ করছে। 

গত ১১ ফেব্রুয়ারি থেকে সাইদ সরকারের প্রশাসন রাষ্ট্রীয় নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলে সরকারের সমালোচকদের বিরুদ্ধে ব্যাপক গ্রেফতার অভিযান শুরু করেছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম