Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনের বিমান গুলি করে নামানোয় ইরানি কমান্ডারের ১৩ বছরের জেল 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৩, ০৫:২২ পিএম

ইউক্রেনের বিমান গুলি করে নামানোয় ইরানি কমান্ডারের ১৩ বছরের জেল 

ইউক্রেনের বিমান গুলি করে নামানোর অভিযোগে ইরানের এক কমান্ডারের ১৩ বছরের জেল হয়েছে। এতে আরও ৯ সেনাকর্মীকে শাস্তি দেওয়া হয়েছে। ইরানের একটি সেনা আদালত এ শাস্তি শুনিয়েছে। 
 
সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, ওই কমান্ডারের নির্দেশেই ইউক্রেনের যাত্রীবাহী বিমান গুলি করে নামানো হয়েছিল। ঘটনায় ১৭৬ জন যাত্রী এবং বিমানকর্মীর মৃত্যু হয়েছিল। 

ওই কমান্ডার এম-ওয়ান সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম থেকে দুইটি ক্ষেপণাস্ত্র ছুড়েছিলেন এবং তার জন্য সেনাবাহিনীর কর্তাদের কাছ থেকে কোনো অনুমতি নেওয়া হয়নি। বাকি ৯ সেনাকর্মীকে এক থেকে তিন বছরের কারাবাসের শাস্তি দেওয়া হয়েছে; কিন্তু দণ্ডপ্রাপ্তদের পরিচয় জানানো হয়নি।

প্রাথমিকভাবে ইরান ক্ষেপণাস্ত্রের কথা স্বীকার করতে চায়নি কিন্তু একাধিক বিশ্বনেতা ইরানকে চিঠি দিয়ে জানান, মিসাইলের জন্যই যে বিমানটি ভেঙে পড়েছে, তার প্রমাণ আছে। এরপরই ইরান বিষয়টি মেনে নেয়। তদন্তের প্রতিশ্রুতিও দেওয়া হয়।

ইরান জানিয়েছে, অনিচ্ছাকৃতভাবে ওই সময় ক্ষেপণাস্ত্র দুইটি ছোড়া হয়েছিল। বিমান ধ্বংসের কোন উদ্দেশ্য ছিল না। এদিন আদালত মৃতদের পরিবারপ্রতি এক লাখ ৫০ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন।

২০২০ সালের ৮ জানুয়ারি ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান তেহরান থেকে কিয়েভে যাচ্ছিল। তেহরান থেকে ওড়ার কিছুক্ষণের মধ্যেই ফ্লাইটটিতে ক্ষেপণাস্ত্র আঘাত লাগে। আগুন লাগা অবস্থায় ফ্লাইটটি মাটিতে গিয়ে পড়ে। ১৭৬ জন যাত্রী এবং বিমানকর্মীর মৃত্যু হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম