Logo
Logo
×

আন্তর্জাতিক

গাজায় সম্প্রীতির অনন্য নজির গড়লেন খ্রিস্টান যুবক!

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৩, ০৯:৪০ এএম

গাজায় সম্প্রীতির অনন্য নজির গড়লেন খ্রিস্টান যুবক!

মুসলিম বিশ্বে চলছে পবিত্র রমজান মাস। পবিত্র এ মাসজুড়ে ইবাদত বন্দেগিতে ব্যস্ত থাকেন ধর্মপ্রাণ মুসলমানরা।

সূর্যাস্তের ঠিক আগে যখন সবারই তাড়া থাকে বাড়িতে ফিরে প্রিয়জনের সঙ্গে ইফতারে বসার, ঠিক তখনই ফিলিস্তিনের গাজার সড়কে শুরু হয় তীব্র যানজট।

অনেকে বাধ্য হয়ে সড়কেই ইফতার করেন। আর তাদের সহযোগিতায় এগিয়ে আসেন খ্রিস্টধর্মাবলম্বী যুবক এহাব আয়াদ। যানজটে আটকেপড়া মানুষদের খেজুর ও পানি দিয়ে সহযোগিতা করেন তিনি।

জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, নিজে খ্রিস্টান হলেও রোজার সময় মুসলিমদের সহায়তায় এগিয়ে এসেছেন গাজার এহাব আয়াদ।

পাঁচ বছর আগে থেকেই প্রতিবেশীদের মধ্যে খেজুর ও পানি বিতরণ শুরু করেন তিনি। বর্তমানে তিনি সড়কে যানজটে আটকেপড়া মানুষদের খেজুর আর পানি বিতরণ করছেন।

২৩ বছর বয়সি এহাব আয়াদ বলেন, আমি খ্রিস্টান হলেও আমার মুসলিম ভাইদের সঙ্গে খাবার ভাগ করে নিই। কারণ আমরা একই মাতৃভূমিতে বসবাস করি। আমাদের শরীরে একই রক্ত। শুরুতে অনেকে অবাক হলেও বর্তমানে সবাই আমাকে দেখে খুশি হয়ে ওঠেন।

একটি কফির দোকানের মালিক যাহারনাও সড়কে ইফতার করতে বাধ্য হন। তিনি বলেন, এই মাসের ধর্মীয় আচারের সঙ্গে তার কোনো সম্পর্ক নেই। সে রোজাও রাখেনি। কিন্তু তার পরও সে আমাদের অনুভূতিটাকে মর্যাদা দিয়েছে। এটি খুবই ভালো।

ইফতার তৈরিতে আয়াদকে সহযোগিতা করে তার ১৩ বছর বয়সি এক মুসলিম প্রতিবেশী।

আয়াদ বলেন, আমাদের (খ্রিস্টানদের) আয়োজনে মুসলিম প্রতিবেশীরা বেড়াতে আসেন এবং শুভেচ্ছা জানান। আমরাও তাদের ধর্মীয় আয়োজনে তাই করি। এটিই চলে আসছে দীর্ঘদিন ধরে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম