Logo
Logo
×

আন্তর্জাতিক

টিকটকের ‘ক্ষতিকর কনটেন্ট’ নিয়ে তদন্ত করবে ভিয়েতনাম

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ১০:০৫ এএম

টিকটকের ‘ক্ষতিকর কনটেন্ট’ নিয়ে তদন্ত করবে ভিয়েতনাম

সামাজিক প্ল্যাটফর্ম টিকটকের ‘ক্ষতিকর’ কনটেন্ট নিয়ে তদন্ত চালানোর ঘোষণা দিয়েছে ভিয়েতনাম। প্ল্যাটফর্মটিকে তারুণ্য, সংস্কৃতি ও ঐতিহ্যের জন্য হুমকি বলে আখ্যায়িত করেছে দেশটির তথ্য মন্ত্রণালয়। 

এ জন্য মে মাস থেকে একটি তদন্ত কার্যক্রম চালানোরও ঘোষণা দেওয়া হয়েছে। 

এক সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের প্রতিনিধি লে কোয়াং তু ডো বলেন, চীনা মালিকানাধীন জনপ্রিয় এই অ্যাপে থাকা বিভিন্ন স্বল্পদৈর্ঘ্য ভিডিওর কনটেন্ট নিয়ন্ত্রণ ব্যবস্থা অন্যান্য প্ল্যাটফর্মের তুলনায় ‘অনেক বেশি জটিল’।

তিনি বলেন, এমন কনটেন্ট ঠেকাতে এগুলো কেবল সরালেই চলবে না, বরং আমাদেরকে আরও কঠোর ব্যবস্থা নিতে হবে।

গবেষণা কোম্পানি ‘ডেটারিপোর্টাল’-এর ডেটার উদ্ধৃতি দিয়ে দেশটির সরকার বলেছে, ভিয়েতনামে ১৮ বা এর চেয়ে বেশি বয়সী প্রায় পাঁচ কোটি ব্যবহারকারী আছে বাইটড্যান্স মালিকানাধীন অ্যাপটির।

ভিয়েতনাম সরকারের অনুরোধে গত বছরের চতুর্থ প্রান্তিকে ১৭ লাখ ভিডিও সরিয়েছে কোম্পানিটি। কোম্পানির ডেটা অনুযায়ী, এগুলো সরকারী নীতিমালা লঙ্ঘনকারী হিসেবে বিবেচিত হয়েছে।

এই সপ্তাহের শুরুতে দেওয়া এক বিবৃতিতে ডো বলেন, টিকটক, ফেসবুক ও ইউটিউব হলো আন্তর্জাতিক মানসম্পন্ন সামাজিক মাধ্যম। তবে, ভিয়েতনামে কাজ করার সময় প্ল্যাটফর্মগুলোকে কনটেন্ট ও করের বাধ্যবাধকতা দুটো ক্ষেত্রেই স্থানীয় নীতিমালা মেনে চলতে হবে।

মন্ত্রণালয় বলেছে, টিকটকই একমাত্র প্ল্যাটফর্ম, যাদের বিরুদ্ধে তদন্ত চালানো হবে। কারণ, একমাত্র তাদেরই স্থানীয় কার্যালয় আছে দেশটিতে।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম