Logo
Logo
×

আন্তর্জাতিক

জাতিসংঘে আফগান নারীকর্মীদের কাজ নিষিদ্ধ করল তালেবান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩, ০৮:০৪ পিএম

জাতিসংঘে আফগান নারীকর্মীদের কাজ নিষিদ্ধ করল তালেবান

জাতিসংঘে আফগান নারীকর্মীদের কাজ নিষিদ্ধ করল তালেবান। ইউএন নিউজ

আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবান জাতিসংঘের আফগান নারীকর্মীদের দেশটিতে কাজ করা নিষিদ্ধ করেছে। এ সংক্রান্ত একটি আদেশও জারি করেছে সশস্ত্র এই গোষ্ঠীটি। বুধবার জাতিসংঘের একজন মুখপাত্রের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

মঙ্গলবার নিউইয়র্কের সদর দপ্তরের এক সংবাদ সম্মেলনে সংস্থাটির মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, জাতিসংঘের আফগান নারীকর্মীদের আফগানিস্তানে কাজ করা নিষিদ্ধ করার আদেশ জারি করেছে তালেবান গোষ্ঠী। আফগানিস্তানে সহায়তা সংস্থাগুলোর কাজ করার ক্ষমতাকে হ্রাস করতে ‘বিরক্তিকর প্রবণতার’ সর্বশেষ ঘটনা এটি। মূলত তালেবান গোষ্ঠী আফগানিস্তানের ক্ষমতা দখলে নেওয়ার পর থেকে দেশটিতে মানবিক সংকট চলছে এবং আফগান জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষের এখন মানবিক সাহায্যের প্রয়োজন। সংখ্যার বিচারে যা প্রায় ২ কোটি ৩০ লাখ মানুষ। জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস আফগানিস্তানে জাতিসংঘের হয়ে কাজ করা আফগান নারীদের ওপর যে কোনো নিষেধাজ্ঞাকে ‘অগ্রহণযোগ্য এবং স্পষ্টভাবে অকল্পনীয়’ হিসাবে বিবেচনা করবেন বলেও জানিয়েছেন স্টিফেন ডুজারিক।

অবশ্য এ বিষয়ে বার্তাসংস্থা রয়টার্সের পক্ষ থেকে জানতে চাওয়া হলে তালেবান প্রশাসন এবং আফগান তথ্য মন্ত্রণালয়ের মুখপাত্ররা তাৎক্ষণিকভাবে কোনও সাড়া দেননি বলে জানিয়েছে আলজাজিরা। জাতিসংঘের দুটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, নারীদের কাজ করার ওপর আরোপিত নিষেধাজ্ঞা কার্যকর করার বিষয়ে উদ্বেগের কারণে জাতিসংঘ আফগান ভূখণ্ডে তার সব কর্মীকে ৪৮ ঘণ্টা অফিসে আসতে বারণ করেছে।

স্টিফেন ডুজারিক বলেছেন, ‘তালেবানের এই পদক্ষেপ আমাদের কর্মকাণ্ডের ওপর ঠিক কিভাবে প্রভাব ফেলে তা আমরা এখনো খতিয়ে দেখছি এবং আমরা আগামীকাল কাবুলের ক্ষমতাসীন গোষ্ঠীর সঙ্গে আরও বৈঠক করার আশা করছি। আমরা এই বিষয়ে আরও পরিষ্কার হওয়ার চেষ্টা করছি। যদিও (নারীকর্মীদের কাজ বন্ধের আদেশ সম্পর্কে) আমাদের কাছে এখন পর্যন্ত লিখিত কিছু নেই।’ এদিকে পূর্বাঞ্চলীয় প্রদেশ নানগারহারে নারীকর্মীদের কর্মক্ষেত্রে আসা বন্ধের বিষয়ে মঙ্গলবার উদ্বেগ প্রকাশ করেছে আফগানিস্তানে অবস্থিত জাতিসংঘের মিশন (ইউএনএএমএ)।

জাতিসংঘের একজন সিনিয়র কর্মকর্তা নানগারহারের রাজধানী শহরের কথা উল্লেখ করে রয়টার্সকে বলেছেন, ‘জালালাবাদে নারীকর্মীদের ওপর নিষেধাজ্ঞা কার্যকর করার হুমকির কারণে সংস্থাটির সব জাতীয় কর্মী (পুরুষ ও নারী) ৪৮ ঘণ্টার জন্য জাতিসংঘের অফিসে আসবে না।’

আফগানিস্তানে জাতিসংঘের অফিসে শুক্রবার এবং শনিবার সাধারণত সাপ্তাহিক ছুটির দিন। আর এর মানে হচ্ছে খুব তাড়াতাড়ি হলেও রোববারের আগে জাতিসংঘের কর্মীরা তাদের অফিসে ফিরবেন না।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম