Logo
Logo
×

আন্তর্জাতিক

যে কারণে ভারত থেকে ডিম আমদানি করছে শ্রীলংকা

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৩, ১০:২০ পিএম

যে কারণে ভারত থেকে ডিম আমদানি করছে শ্রীলংকা

পোলট্রি ব্যবসায়ীদের সিন্ডিকেট ভাঙতে শেষপর্যন্ত ভারত থেকে ডিম-মুরগি আমদানি করছে শ্রীলংকা। বারবার মুনাফালোভী অসৎ ব্যবসায়ীদের একচেটিয়া ব্যবসা নিশ্চিহ্ন করে বাজারে স্বস্তি ফিরিয়ে আনতেই এই পদক্ষেপ নিয়েছে কলম্বো। প্রতিমাসে ৩ কোটি ডিম আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। দেশটির বৃহত্তম শহর কান্দানার কাপুওয়াট্টায় আয়োজিত এক অনুষ্ঠানে (শুক্রবার) সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী নলিন ফার্নান্দো। সানডে টাইমস।

বাণিজ্যমন্ত্রী জানান, জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিতের অংশ হিসাবে সরকার প্রতিমাসে শ্রীলংকা স্টেট ট্রেডিং (জেনারেল) করপোরেশনের মাধ্যমে প্রতিমাসে ৩ কোটি ডিম আমদানির সিদ্ধান্ত নিয়েছে। তবে এসব ডিম সারা দেশে বিতরণ না করে হোটেল ও বেকারিগুলোর কাছে বিক্রি করা হবে। 

তিনি আরও বলেন, ভারতে ডিমের পাইকারি মূল্য প্রতিহালিতে ২০-২১ শ্রীলংকান রুপি। সে অনুযায়ী ডিম প্রতিহালি ডিম ২০ টাকায় (শ্রীলংকান রুপি) আমদানি করা হলে ৩ কোটি ডিম আমদানি করতে খরচ হবে ৬০০ মিলিয়ন শ্রীলংকান রুপি। এ কারণেই ভারত থেকে আমদানি করাই বাস্তবসম্মত মনে হচ্ছে। গত সপ্তাহে শ্রীলংকা সরকার স্থানীয় বাজারে ডিমের দাম সহনীয় করতে ভারত থেকে ২০ লাখ ডিম আমদানি করেছিল। তারই ধারাবাহিকতায় এবার মাসিকভিত্তিতে নিয়মিত ডিম আমদানির সিদ্ধান্ত নেওয়া হলো। 

শ্রীলংকার ইংরেজি দৈনিক শ্রীলংকা মিররের এক প্রতিবেদনে বলা হয়, ভারত থেকে প্রতি মাসে ৩ কোটি ডিম আমদানি করতে ১ কোটি ৮০ লাখ রুপি (লংকান) ব্যয় করতে হবে। দেশটিতে জানুয়ারিতে ডিমের দাম বেড়ে হালি প্রতি ৭০ লংকান রুপি পর্যন্ত বিক্রি হয়। এর পরই রাষ্ট্রপরিচালিত ভোক্তা অধিকার বিষয়ক কর্তৃপক্ষের (কনজুমার অ্যাফেয়ারস অথোরিটি)  নিন্ত্রণের মাধ্যমে বাজারে ডিমের মূল্য হ্রাস করা হয়। এতে বেকে বসে দেশটির বড় বড় পোলট্রি ফারমের মালিকরা। ভোক্তা অধিদপ্তরের নির্দেশিত ৫০ রুপিতে (লংকান) ডিম বিক্রি করতে অস্বীকার করে।

বাণিজ্যমন্ত্রী জানান, আমাদের মুরগি আমদানির বিষয়টিও বিবেচনাধীন রয়েছে। চলতি মাসেই মন্ত্রিসভার আনুষ্ঠানিক সিদ্ধান্তের পর আমরা আমদানি শুরু করব। আমদানিকৃত মুরগি সরকারি বিক্রয়কেন্দ্রের মাধ্যমে ন্যায্যমূল্যে জনগণের কাছে বিক্রি করা হবে।

শ্রীলংকার স্থানীয় বাজারে মুরগির দাম বেশি হওয়ার পেছনেও পোলট্রি ডিস্ট্রিবিউটর ও দোকানিদের সিন্ডিকেটকে দায়ী করছে সরকার। স্বার্থান্বেষী এই ব্যাবসায়ী মহলের কারণেই  আর্থিক সংকটে থাকা দ্বীপরাষ্ট্রটিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পোলট্রি পণ্যের মূল্য। এতে ভীষণ দুর্ভোগে পড়েছে জনগণ। তবে এবার এই সমস্যার অবসান ঘটবে বলেও মন্তব্য করেছেন মন্ত্রী।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম