Logo
Logo
×

আন্তর্জাতিক

৩ মাস পর দেশে ফিরলেন বলসোনারো

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৯:৪৭ পিএম

৩ মাস পর দেশে ফিরলেন বলসোনারো

দেশের মাটিতে ফিরে এলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট জেইর বলসোনারো। প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়ের পর যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন তিনি। এর তিন মাস পর রাজনীতিতে পুনঃপ্রবেশ করতে বৃহস্পতিবার আবার স্বদেশে ফিরলেন বলসোনারো। 


যুক্তরাষ্ট্র ত্যাগের আগে ফ্লোরিডার অরলান্ডো বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলসোনারো বলেন, প্রেসিডেন্ট লুলা সরকারের বিরোধী দলের হয়ে তিনি নেতৃত্ব দেবেন না। এএফপি। 

পুলিশের কড়া পাহাড়ার মধ্যেও প্রায় ২০০ সমর্থক তাকে স্বাগত জানানোর জন্য রাজধানী ব্রাসিলিয়ার বিমানবন্দরে জড়ো হয়েছিলেন। এ সময় তাদের সঙ্গে ছিল ব্রাজিলের পতাকা। তারা সবাই জাতীয় সংগীত গাইছিল। 

একজন সমর্থক ইভা মেলগাকো (৪৬) এএফপিকে বলেন, আমরা এই মুহূর্তটির জন্য দীর্ঘকাল ধরে অপেক্ষা করছিলাম। আমরা ১ জানুয়ারি থেকে এটির জন্য অপেক্ষা করছিলাম। বিশেষজ্ঞরা বলছেন, বলসোনারোর জন্য স্বদেশ প্রত্যাবর্তন হলো একটি উচ্চ-বাজি। কারণ নির্বাচনে পরাজয়ের পর তিনি বিভিন্ন ইস্যুতে আইনি সমস্যার সম্মুখীন হয়েছেন। বিশেষ করে বর্তমানে ক্ষমতায় থাকা বামপন্থি লুলাকে ক্ষমতাচ্যুত করার ব্যর্থ প্রচেষ্টায় গত ৮ জানুয়ারির দাঙ্গায় তার অভিযুক্ত থাকার দায়ে।  

ব্রাজিলের গেটুলিও ভার্গাস ফাউন্ডেশনের রাজনৈতিক বিশ্লেষক জাইরো নিকোলাউ এএফপিকে বলেন, আমরা পাঁচ মাস ধরে বিরোধী দলকে ভেঙে পড়তে দেখেছি। তবে আবার বলসোনারোর আগমন পরিস্থিতিকে অন্যরকম করে দিতে পারে। যেখানে প্রেসিডেন্ট লুলাকে একটি ঐক্যবদ্ধ বিরোধীদের সাথে দেশ শাসন করতে হবে। 

১ জানুয়ারি বর্তমান প্রেসিডেন্ট লুলা দ্যা সিলভার দায়িত্ব গ্রহণের দুদিন আগে দেশ ছাড়েন বলসোনারো। ৬৮ বছর বয়সি বোলসোনারোর আগামী সপ্তাহে লিবারেল পার্টির সম্মানসূচক সভাপতি হিসাবে দায়িত্ব নেওয়ার কথা রয়েছে। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম