Logo
Logo
×

আন্তর্জাতিক

চিলিতে মানবদেহে প্রথম বার্ড ফ্লু শনাক্ত 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৯:৪১ পিএম

চিলিতে মানবদেহে প্রথম বার্ড ফ্লু শনাক্ত 

মানবদেহে প্রথম বার্ড ফ্লু শনাক্ত করা হয়েছে চিলিতে। বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এই রোগ শণাক্ত করা হয়েছে ৫৩ বছর বয়সি এক ব্যক্তির মধ্যে।

ভাইরাস শণাক্তের সময় তার মধ্যে ইনফ্লুয়েঞ্জার উপসর্গ ছিল। তবে তখনো পর্যন্ত রোগীর অবস্থা স্থিতিশীল ছিল বলে জানা যায়। রোগীর সংস্পর্শে যারা ছিল তাদের মধ্যেও সংক্রমণ হয়েছে কিনা সেটিও খতিয়ে দেখছে সরকার।

চিলির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানায়, ভাইরাসটি পাখি বা সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী থেকে সংক্রমণ হতে পারে মানুষের মধ্যে। তবে মানুষ থেকে মানুষের মধ্যে সংক্রমণ হয় কিনা তা এখনো জানা যায়নি।

চলতি বছরের শুরুর দিকে ইকুয়েডরে ৯ বছর বয়সি একটি মেয়ের মধ্যে প্রথম বার্ড ফ্লু সংক্রমণের ঘটনা ঘটে। এর আগে চিলিতে গত বছরের শেষ দিকে বন্যপ্রাণীদের মধ্যে এইচ৫এন১ বার্ড ফ্লু শণাক্ত করা হয়েছে। শিল্প খামারের সাম্প্রতিক এই ভাইরাস শণাক্তের ঘটনায় পোলট্রি রপ্তানি বন্ধ করে দিয়েছে দেশটির সরকার।

এর আগে আর্জেন্টিনায়ও একই ধরনের রোগ শণাক্ত করা হয়েছে। তবে এখনো পর্যন্ত সংক্রমণমুক্ত রয়েছে বিশ্বের বৃহত্তম পোলট্রি রপ্তানিকারক দেশ ব্রাজিল। বৈশ্বিক স্বাস্থ্য কর্মকর্তারা জানান, মানুষের মধ্যে সংক্রমণের ঝুঁকি কম। তবে ভ্যাকসিন নির্মাতারা ‘বিশেষ প্রয়োজনে’ মানুষের জন্য ভ্যাকসিন তৈরি করছেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম