Logo
Logo
×

আন্তর্জাতিক

সু চির দল ভেঙে দেওয়ার ঘোষণা জান্তার

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৯ মার্চ ২০২৩, ০৮:০৯ পিএম

সু চির দল ভেঙে দেওয়ার ঘোষণা জান্তার

মিয়ানমারে জান্তা নিয়ন্ত্রিত নির্বাচন কমিশন অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ভেঙে দেওয়ার ঘোষণা দিয়েছে।

সামরিক সরকারের খসড়াকৃত কঠোর নির্বাচনি আইনে নতুন করে দলটির নিবন্ধিত হওয়ার ব্যর্থতার জেরে মঙ্গলবার এ ঘোষণা দেওয়া হয়। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে এ কথা বলা হয়েছে। খবর এএফপির।

সু চির দল এনএলডি ২০২০ সালের নির্বাচনে জিতে সরকার গঠন করেছিল। সামরিক বাহিনী ২০২১ সালের ফেব্রুয়ারিতে রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সু চিকে গৃহবন্দি করে রাখে। এ অভ্যুত্থানকে ন্যায্যতা দিতে তারা ২০২০ সালের নির্বাচনে ব্যাপক জালিয়াতি হয়েছে বলে দাবি করে। 

নতুন করে নির্বাচনি আয়োজনকে সামনে রেখে জানুয়ারিতে জান্তা সরকার রাজনৈতিক দলগুলোকে কঠোর নির্বাচনি আইনের আওতায় পুনরায় নিবন্ধিত হতে দুই মাস সময় বেঁধে দেয়। নতুন আইনে বিদ্যমান ৯০টি দলের মধ্যে কেবলমাত্র ৫০টি পুনরায় নিবন্ধনের আবেদন করে। বাকি দলগুলোকে বুধবার থেকে ভেঙে দেওয়া হবে। রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র ‘এমআরটিভি’ এ কথা জানিয়েছে।

এদিকে জান্তার বিবৃতিতে বলা হয়েছে, সামরিক বাহিনীর সমর্থিত ইউনিয়ন সলিডিটারি অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টি পুনরায় নিবন্ধিত হওয়ার আবেদন করেছে। সু চি ১৯৮৮ সালে এনএলডি প্রতিষ্ঠা করেন। তার দল ১৯৯০ সালের নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করে; কিন্তু তৎকালীন জান্তা সরকার তা বাতিল করে।

এদিকে ২০২১ সালের সেনা অভ্যুত্থানের প্রথম কয়েক ঘণ্টার মধ্যেই সুচিকে আটক করা হয়। বিভিন্ন মামলায় রুদ্ধদ্বার আদালতে তার বিচার শেষে ৭৭ বছর বয়সি সুচিকে এ পর্যন্ত ৩৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।  এছাড়া অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত তিন হাজার একশর বেশি লোক নিহত এবং ২০ হাজারেরও বেশি লোককে আটক করা হয়েছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম