Logo
Logo
×

আন্তর্জাতিক

ডিএফআরএসির নিবন্ধ

ফের মাথাচাড়া দিয়েছে ভারতবিরোধী তথ্যযুদ্ধ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ মার্চ ২০২৩, ১২:৩৯ পিএম

ফের মাথাচাড়া দিয়েছে ভারতবিরোধী তথ্যযুদ্ধ

ভারতশাসিত পাঞ্জাবে স্বঘোষিত খালিস্তানি নেতা অমৃতপাল সিং। ছবি: সংগৃহীত

অমৃতপাল সিংকে কেন্দ্র করে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে ভারতবিরোধী তথ্যযুদ্ধ।এর পেছনের শক্তি হিসেবে কানাডা ও পাকিস্তানকে দায়ী করা হয়েছে। ভারতীয় ওয়েবসাইট ডিএফআরএসি ডট ওআরজি-তে প্রকাশিত দিলশান ‍নূরের এক নিবন্ধে এমন দাবি করা হয়েছে।

এতে বলা হয়েছে, ভারতশাসিত পাঞ্জাবে স্বঘোষিত খালিস্তানি সমর্থক (নেতা) অমৃতপাল সিংকে খুঁজতে পুলিশের অভিযান শুরু করার পরই একাধিক চক্র সক্রিয় হয়ে উঠেছে। পাকিস্তানি ও কানাডিয়ান এসব প্রপাগান্ডাকারী সোশ্যাল মিডিয়া ব্যবহার করে খালিস্তানপন্থি এবং ভারতবিরোধী প্রচারে নেমেছে। অমৃতপাল সিংকে ধরতে পুলিশের অভিযানকে তারা তাদের প্রপাগান্ডা চালানোর জন্য একটি মোক্ষম সুযোগ হিসেবে বেছে নিয়েছে। 

নিবন্ধে দাবি করা হয়েছে, সোশ্যাল মিডিয়া বিশেষ করে টুইটারে প্রচারণার মাধ্যমে চক্রগুলো স্পষ্টতই ভারতে ভীতি ও নৈরাজ্যের পরিবেশ তৈরি করতে চায়। সেই সঙ্গে শিখ সম্প্রদায়কে সরকারের বিরুদ্ধে দাঁড়াতে উস্কে দিতে চায়। অপপ্রচারকারীরা অত্যন্ত কৌশলে এসব প্রচারণা চালাচ্ছে। 

প্রচারণার অংশ হিসেবে চক্রের সদস্যরা বিশ্বের বিভিন্ন স্থান থেকে নতুন নতুন টুইটার অ্যাকাউন্ট খুলেছে। এই অ্যাকাউন্টগুলো থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা তাদের কাঙিক্ষত দর্শকদের প্ররোচিত করার জন্য ভুল তথ্য ছড়িয়ে দেওয়া হচ্ছে। এক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে অনেক হ্যাশট্যাগ, যা অমৃতপালের পক্ষে এবং ভারতের বিরুদ্ধে যায়। আর এই তথ্যযুদ্ধের প্রধান অস্ত্র হয়ে উঠেছে টুইটার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম