Logo
Logo
×

আন্তর্জাতিক

‘প্রিয় বন্ধু, রাশিয়ায় তোমাকে স্বাগত’

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ১০:২৭ পিএম

‘প্রিয় বন্ধু, রাশিয়ায় তোমাকে স্বাগত’

ক্রেমলিনে পৌঁছার পর বেশ আন্তরিকতার সঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে স্বাগত জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিবিসির প্রচারিত এক ভিডিওতে দেখা যায়, হাস্যোজ্জল চেহারায় শি জিনপিং এর সঙ্গে হাত মেলাচ্ছেন পুতিন। 

এ সময় পুতিনকে বলতে শোনা যায়, প্রিয় বন্ধু, তোমাকে রাশিয়ায় স্বাগত। খবর বিবিসির। 

দুই দিনের রাষ্ট্রীয় সফরে রাশিয়ায় গেছেন শি জিনপিং। সোমবার পুতিনের সঙ্গে রাতের খাবার খাবেন শি জিনপিং, আনুষ্ঠানিক কোন আলোচনা হবে না। এ সময় খাবার টেবিলে হয়তো তাদের মধ্যে অনানুষ্ঠানিকভাবে দুয়েকটি কথা হতে পারে।  

রাশিয়ার সরকারি টেলিভিশনের বরাত দিয়ে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, মঙ্গলবার পুতিনের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক হবে তার।

রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের প্রেসসচিব ও মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার মস্কোতে এক সংবাদ সম্মেলনে বলেছেন, দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকে ইউক্রেন যুদ্ধ অবসানের বিষয়টিই সবচেয়ে বেশি গুরুত্ব পাবে।

ক্রেমলিন কার্যালয়ে আয়োজিত সেই সংবাদ সম্মেলনে পেসকভ বলেন, ঘুরেফিরে যেভাবেই হোক ইউক্রেন প্রসঙ্গে তাদের (বেইজিংয়ের) উত্থাপিত বিষয়গুলো আলোচনায় চলেই আসবে; আর রাশিয়ার পক্ষ থেকে নিজেদের অবস্থান বিস্তারিত তুলে ধরবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সম্প্রতি টানা তৃতীয়বারের মতো চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন শি জিনপিং। তারপর এটাই রাশিয়ায় প্রথম সফর তার। 

গত মাসে ইউক্রেনে যুদ্ধ অবসানে লিখিতভাবে ১২টি দফা প্রস্তাবনা তুলে ধরে বেইজিং। 

সোমবারের সংবাদ সম্মেলনে পেসকভ জানিয়েছেন, মঙ্গলবারের বৈঠকে সেই প্রস্তাবনা বিশদভাবে ব্যাখ্যা করবেন জিনপিং।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম