Logo
Logo
×

আন্তর্জাতিক

সৌদি বাদশাহর আমন্ত্রণকে স্বাগত জানালেন রাইসি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ০১:১৫ পিএম

সৌদি বাদশাহর আমন্ত্রণকে স্বাগত জানালেন রাইসি

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ছবি: বিবিসি

সৌদি আরব সফরের জন্য দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে যে আমন্ত্রণ জানিয়েছেন, তাকে স্বাগত জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট। 

ইরানের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন বলে খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, ইরান ও সৌদি আরব নিজেদের মধ্যে পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে সম্প্রতি একটি চুক্তি সই করেছে। গত ১০ মার্চ চীনের মধ্যস্থতায় বেইজিংয়ে স্বাক্ষরিত চুক্তিকে স্বাগত জানিয়ে ইব্রাহিম রাইসিকে চিঠি দিয়েছেন সৌদি বাদশাহ সালমান। ওই চিঠিতে তিনি ইরানি প্রেসিডেন্টকে সৌদি আরব সফরেরও আমন্ত্রণ জানিয়েছেন।

আলজাজিরা জানিয়েছে, ইরানের প্রেসিডেন্টের রাজনৈতিকবিষয়ক ডেপুটি চিফ অব স্টাফ মোহাম্মাদ জামশিদি এক টুইট বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন।

দীর্ঘ সাত বছরের বৈরিতার অবসান ঘটিয়ে করা চুক্তি অনুযায়ী আগামী ৬০ দিনের মধ্যে উভয় দেশে নিজেদের দূতাবাস চালু করবে সৌদি আরব ও ইরান। এ ছাড়া চুক্তি স্বাক্ষরের পর ইরানে বিনিয়োগেরও আভাস দিয়েছেন সৌদি অর্থমন্ত্রী। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে সোমবার বলা হয়েছে, এ সফরের মাধ্যমে প্রতিদ্বন্দ্বী এই দুই দেশের মধ্যে আবার বাণিজ্য এবং নিরাপত্তা সহযোগিতাও শুরু হতে পারে। 

সৌদি আরবে শিয়া আলেমের মৃত্যুদণ্ড কার্যকর, ইয়েমেন, সিরিয়া, সৌদি কূটনৈতিক পোস্টে আক্রমণ প্রভৃতি ইস্যুতে ২০১৬ সালে তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিল রিয়াদ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম