Logo
Logo
×

আন্তর্জাতিক

যে কারণে ইরানি দূত তলব করল আজারবাইজান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ মার্চ ২০২৩, ০৬:৫৬ পিএম

যে কারণে ইরানি দূত তলব করল আজারবাইজান

আজারবাইজন ও ইরানের সীমান্ত। ছবি: সংগৃহীত

আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে তলব করেছে। সেই সঙ্গে একটি প্রতিবাদপত্র ধরিয়ে দিয়েছে। ইরানের একটি সামরিক বিমান প্রতিবেশী দেশটির আকাশসীমা লঙ্ঘন করায় বাকুতে অবস্থিত দূতাবাস প্রধানকে তলব করা হয়।

আজারবাইজানের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানিয়েছে বলে খবর দিয়েছে তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাক।

বিবৃতিতে বলা হয়েছে- ‘আমরা ইরানের পক্ষ থেকে এ ধরনের উস্কানিমূলক পদক্ষেপ গ্রহণ করায় তীব্র নিন্দা জানাই। সেই সঙ্গে এর যথাযথ ব্যাখ্যা প্রদান এবং ভবিষ্যতে এ ধরনের সংঘাতমূলক পদক্ষেপ থেকে বিরত থাকার আহ্বান জানাই।’

প্রতিবেদনে বলা হয়েছে- বাকুতে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত সাইয়েদ আব্বাস মুসাভিকে ডেকে প্রতিবাদলিপি ধরিয়ে দেয় আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেই সঙ্গে দেশটির আকাশসীমা লঙ্ঘনের যথাযথ কারণ ব্যাখ্যা এবং ভবিষ্যতে এ ধরনের উস্কানিমূলক কর্মকাণ্ড থেকে বিরত রাখা আহ্বান জানিয়েছে বাকু।

বিবৃতিতে জানানো হয়, শনিবার একটি ইরানি সামরিক বিমান আজারবাইজান-ইরান সীমান্ত বরাবর আজারবাইজানের জাঙ্গিলান জেলার দিক থেকে বিলাসুভার জেলার আকাশসীমায় প্রবেশ করে এবং পরে বিরতিহীন ফ্লাইটটি আবার ফিরে আসে।

এতে আরও বলা হয়, বিমানটি রাষ্ট্রীয় সীমান্ত থেকে ৩-৫ কিলোমিটার দূরত্বে এবং কিছু ক্ষেত্রে দুই দেশের সীমান্তের উপর দিয়ে উড়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম