Logo
Logo
×

আন্তর্জাতিক

মিয়ানমারে ফের নির্বাচন বিলম্বের ইঙ্গিত জান্তার 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ মার্চ ২০২৩, ১০:১৩ পিএম

মিয়ানমারে ফের নির্বাচন বিলম্বের ইঙ্গিত জান্তার 

দুই বছর আগে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে গণতন্ত্র হটিয়ে ক্ষমতা দখলে নেয় জান্তা সরকার। দেশটির গণতন্ত্রপন্থি ও বিদ্রোহীদের সঙ্গে জান্তাদের সৃষ্টি হতে থাকে নানা সংকট। সমস্যা মোকাবিলায় জান্তা সরকার বারবার শুনিয়ে গেছেন আশার বাণী। 

তার পরেও আবার নতুন টালবাহানা। আগে একবার জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে পেছানো হয়েছিল নির্বাচন। তারপর আগামী বছর শেষ নাগাদ নির্বাচনের কথা বলা হলেও নতুন করে জুড়ে দিয়েছে আদমশুমারির ছুতো। শুক্রবার নয়া এ ঘোষণা যেন জান্তা সরকারের আবারও নির্বাচন পেছানোর ইঙ্গিতই দিয়ে গেছে। 

ফেব্রুয়ারিতে সামরিক সরকার জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন। আগস্ট মাসে নির্বাচনের আশ্বাস দিয়ে নির্বাচন পিছিয়ে ছিল তারা। 

পর্যবেক্ষদের শঙ্কা,  মিয়ানমারের বর্তমান পরিস্থিতিতে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অকল্পনীয়। মিয়ানমারের বিভিন্ন এলাকায় সামরিক বাহিনী এবং অভ্যুত্থানবিরোধী শক্তির সংঘর্ষ এখনো চলমান আছে। তার ওপর এমন সিদ্ধান্ত দমন-পীড়নের শিকার হওয়া গণতন্ত্রপন্থিদের জন্য দুঃসংবাদ বটে। 


মিয়ানমারের অভিবাসন ও জনসংখ্যাবিষয়ক মন্ত্রী ইউ মিন্ট কিয়াং জানান, ‘২০২৪ সালের ১ থেকে ১৫ অক্টোবর মিয়ানমারে দেশব্যাপী একযোগে আদমশুমারি অনুষ্ঠিত হবে।’ এর আগে পাঁচ কোটি ৪০ লাখ জনসংখ্যার দেশটিতে সঠিক ভোটার তালিকা নিশ্চিত করতে মিয়ানমার জান্তা প্রধান মিন অং হ্লাইং একটি জাতীয় আদমশুমারির প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম