Logo
Logo
×

আন্তর্জাতিক

খেরসনে রুশ টর্চার সেলে ভয়াবহ নির্যাতনের বর্ণনা 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৩ মার্চ ২০২৩, ০২:৩৯ পিএম

খেরসনে রুশ টর্চার সেলে ভয়াবহ নির্যাতনের বর্ণনা 

গত বছর ২৬ সেপ্টেম্বর এক গণভোটের মাধ্যমে ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া ও খেরসন দখল করে নিয়েছে রাশিয়া। তবে এই চারটি অঞ্চল ফের ফিরিয়ে নিতে যুদ্ধ চালিয়ে যাচ্ছেন ইউক্রেনের সেনারা।

যুদ্ধের ময়দানে প্রতিপক্ষকে পরাজিত করতে নানা কৌশল হাতে নেওয়া হয়। আর ইউক্রেন যুদ্ধে ধর্ষণকে যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহার করছেন রাশিয়ার সেনারা, কয়েক দিন আগে পোল্যান্ড সফরে গিয়ে এমন অভিযোগ করেন জো বাইডেন। 

এবার রাশিয়ার দিকে ইউক্রেনের নতুন অভিযোগ— খেরসনকে টর্চার সেলের ঘাঁটিতে পরিণত করেছিল দেশটি। এ দাবি করেন এক আন্তর্জাতিক আইনজীবী। খবর সিএনএনের। 

নির্যাতন সম্পর্কে এক ভয়াবহ বর্ণনা দিয়েছেন ইউক্রেনের আইহর নামে ২৯ বছর বয়সি এক ব্যক্তি। টানা ১১ দিন রাশিয়ার বন্দিশালায় আটক ছিলেন তিনি। 

আইহর বলেন, আমি এখানে ১১ দিন আটক ছিলাম। আর এই সময় মেঝে থেকে শুধু চিৎকারের আওয়াজ শুনেছি। 

সিএনএনকে দেওয়া বর্ণনায় তিনি বলেন, টেজার (ছুরির মতো একটি বস্তু) দিয়ে আমার পায়ের গোঁড়ালিতে আঘাত করেছে রুশ বাহিনী। এর মাধ্যমে তারা মূলত অত্যাচারের সূচনা করত। ধীরে ধীরে নির্যাতনের মাত্রা বেড়ে যেত। কিছুক্ষণ পর দুজন মিলে আমার পাঁজরে লাঠি দিয়ে আঘাত করা শুরু করে। 

তিনি আরও বলেন, আটক ব্যক্তিদের হাত-পা ও বাহুতে বারংবার আঘাত করা হয়েছে। পাশের ঘরগুলো থেকে সেই চিৎকার আমার কানে ভেসে আসে। 

আইহর বলেন, মর্মান্তিক নির্যাতনের একপর্যায়ে বৈদ্যুতিক সক দেওয়া হয়েছে তাদের।

প্রসঙ্গত, গত বছর ২ মার্চ খেরসনের দখল নেয় রাশিয়া। ওই বছর নভেম্বরে অঞ্চলটির কয়েকটি এলাকা থেকে সরে যেতে বাধ্য হন রুশ সেনারা। এ সময়কালের মধ্যে এই নির্যাতনের ঘটনা ঘটে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম