Logo
Logo
×

আন্তর্জাতিক

চীন যাচ্ছেন ম্যাক্রোঁ, আলোচনা হতে পারে যে বিষয়ে

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৪৫ পিএম

চীন যাচ্ছেন ম্যাক্রোঁ, আলোচনা হতে পারে যে বিষয়ে

ছবি: সংগৃহীত

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, তিনি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বন্ধে চীন সরকারের সাহায্য চাইতে এপ্রিলে চীন সফর করবেন।

শনিবার প্যারিসে একটি কৃষি অনুষ্ঠানে এ ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট। 

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, এমন সময়ে ফরাসি প্রেসিডেন্ট এ ঘোষণা দিলেন, যখন চীন ইউক্রেন-রাশিয়ার বছরব্যাপী সংঘাতের অবসান ঘটাতে যুদ্ধবিরতি এবং একটি রাজনৈতিক মীমাংসার জন্য ১২ দফা প্রকাশ করেছে।

ম্যাক্রোঁ বলেন, তিনি এপ্রিলের শুরুতে চীন সফর করবেন। চীন যে শান্তি প্রচেষ্টায় নিযুক্ত হচ্ছে তা একটি ভালো জিনিস।

ফরাসি নেতা বলেন, রাশিয়ার আগ্রাসন বন্ধ করা, সেনা প্রত্যাহার করা এবং ইউক্রেনের জনগণের আঞ্চলিক সার্বভৌমত্বকে সম্মান করা হলেই শান্তি সম্ভব। চীনকে অবশ্যই রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করতে আমাদের সাহায্য করতে হবে যাতে এটি কখনই রাসায়নিক বা পারমাণবিক অস্ত্র ব্যবহার না করে। আলোচনার পূর্বশর্ত হিসাবে রাশিয়াকে আগ্রাসন বন্ধ করতে হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিজেদের নিরপেক্ষ অবস্থানে থাকার চেষ্টা করছে চীন। অপরদিকে রাশিয়ার সঙ্গে নিজেদের ঘনিষ্ঠতা বাড়িয়েছে। যুদ্ধের এক বছর পূর্তিতে প্রকাশিত চীনা পজিশন পেপারে বলা হয়েছে যে, যুদ্ধ কারোরই উপকারে আসে না। প্রস্তাবে রাশিয়া ও ইউক্রেনকে একই দিকে কাজ করতে এবং যত তাড়াতাড়ি সম্ভব সরাসরি সংলাপ পুনরায় শুরু করার জন্য সমর্থন করার জন্য সব পক্ষকে আহ্বান জানানো হয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত পরিকল্পনাটি রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার অবসান, বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার জন্য মানবিক করিডর স্থাপন এবং গত বছর বিঘ্নিত হওয়া শস্য রপ্তানি নিশ্চিত করার পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সংঘাতে মস্কোর পারমাণবিক অস্ত্রাগার ব্যবহার করার হুমকি দেওয়ার পর এটি পারমাণবিক অস্ত্র ব্যবহার এবং মোতায়েন করার হুমকির বিরোধিতাও স্পষ্ট করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার চীনের প্রচেষ্টাকে স্বাগত জানিয়ে বলেছেন, যুদ্ধের অবসান ঘটাতে কিয়েভের বেইজিংয়ের সঙ্গে সহযোগিতা করা দরকার।

সূত্র: আলজাজিরা, রয়টার্স।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম