Logo
Logo
×

আন্তর্জাতিক

যুদ্ধ বন্ধে চীনের ১২ দফা শান্তি প্রস্তাবে যা আছে

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:৫৪ পিএম

যুদ্ধ বন্ধে চীনের ১২ দফা শান্তি প্রস্তাবে যা আছে

রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বে চীন ও যুক্তরাষ্ট্র একে অপরের মধ্যে সম্পর্ক সাপে-নেউলে। রাশিয়াকে অস্ত্র সরবরাহের চীনের বিরুদ্ধে অভিযোগ করে আসছে যুক্তরাষ্ট্র। সম্প্রতি দুদেশের পররাষ্ট্রমন্ত্রী বৈঠকও করেছেন। সেখানে তেমন কোনো ইতিবাচক ফল আসেনি। বরং বৈঠক শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সংবাদিকদের জানিয়েছেন, চীন তার অবস্থান থেকে সরে না এলে এর পরিণতি ভালো হবে না।

কয়েক দিন পরই মস্কো-কিয়েভ যুদ্ধের বর্ষপূর্তিতে শান্তি পরিকল্পনা প্রস্তাব দিয়েছে রাশিয়ার মিত্র দেশ চীন। সেখানে ১২ দফা প্রস্তাব দিয়েছে। একই সঙ্গে ইউক্রেন সংকট নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়া ঠেকাতে কার্যকর ভূমিকা রাখার ইচ্ছা পোষণ করেছে বেইজিং। চীনের প্রস্তাবনাগুলো কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা তুলে ধরেছে ।
রাশিয়ার যুদ্ধের কারণে ইউক্রেনের বন্দরগুলো দিয়ে শস্য রপ্তানি মারাত্মকভাবে বাধাগ্রস্ত হয়ে আসছে। জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় শস্য রপ্তানি চালু থাকলে এখনো স্বাভাবিক হয়ে ওঠেনি। ফলে চীন তার ১২ দফার প্রস্তাবনার মধ্যে এ বিষয়টিকে গুরুত্ব দিয়ে জানিয়েছে, বৈশ্বিক খাদ্যের মূল্যবৃদ্ধির কারণে বিঘ্নিত শস্য রপ্তানি নিশ্চিতে সবাইকে  কার্যকর পদক্ষেপ নিতে হবে।
শান্তি প্রস্তাবে সব দেশের সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং আঞ্চলিক অখণ্ডতা নিশ্চিতের ওপর জোর দিয়েছে বেইজিং। এখানে চীন তার অবস্থানের কথা শান্তি পরিকল্পনায় বিস্তারিত তুলে ধরেছে। সেই সঙ্গে ‘স্নায়ুযুদ্ধের মানসিকতা’ অবসানের আহ্বান জানিয়েছে বেইজিং।
এদিকে ইউক্রেন যুদ্ধ শেষ করার প্রচেষ্টায় চীনের শান্তি প্রস্তাবকে স্বাগত জানিয়েছে কিয়েভ বলে জানা গেছে।
সূত্র: আলজাজিরা

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম