Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেনকে ফাইটার জেট দেওয়া নিয়ে যা ভাবছে মিত্ররা

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৫৭ পিএম

ইউক্রেনকে ফাইটার জেট দেওয়া নিয়ে যা ভাবছে মিত্ররা

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফাইটার জেটের ছবি দেখান ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রেজনিকভ। ছবি: এপি

চলমান যুদ্ধে রাশিয়াকে ঠেকাতে পশ্চিমা মিত্রদের কাছে ফাইটার জেট (যুদ্ধ বিমান) চাওয়া অব্যাহত রেখেছে ইউক্রেন। মঙ্গলবার কিয়েভের পক্ষ থেকে একই আবেদন করা হয়েছে। তবে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা মিত্র ও সামরিক জোট ন্যাটো দেশটিকে আরও বিপুল পরিমাণ গোলাবারুদ দেওয়ার বিষয়ে গুরুত্ব দিচ্ছে।

আগামী ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ আগ্রাসনের এক বছর পূর্ণ হবে। বর্ষপূর্তির আগে নিজেদের লক্ষ্য অর্জনের অংশ হিসেবে হামলা বাড়িয়ে দিয়েছে মস্কো। সেই সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশাসন আরও ব্যাপক পরিসরে হামলার প্রস্তুতি নিয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্যে গুরুত্বপূর্ণ বাখমুত শহরের নিয়ন্ত্রণ নিয়ে দুইপক্ষের মধ্যে তুমুল যুদ্ধ চলছে। 

এমনই প্রেক্ষাপটে ব্রাসেলসে ন্যাটোর হেডকোয়ার্টার্সে মঙ্গলবার থেকে শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী ইউক্রেন কনট্যাক্ট গ্রুপের বৈঠক। সেখানে ইউক্রেনের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা-পর্যালোচনা হবে। তার আগেই নিজেদের দাবির বিষয়টি স্পষ্ট করেছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেস্কি রেজনিকভ।

 বার্তা সংস্থা এপি জানিয়েছে, ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীকে যখন প্রশ্ন করা  যে, আপনাদের কী ধরনের সাহায্য লাগবে? তখন তিনি একটি ফাইটার জেটের ছবি দেখান। আপনাদের প্রত্যাশিত সেই সাহায্য কোথা থেকে আসবে? এমন প্রশ্নের জবাবে রেজনিকভ বলেন, ‘আকাশ থেকে।’

তবে ইউক্রেন যুদ্ধ বিমানের প্রত্যাশা করলেও ন্যাটো জোট দেশটিতে দ্রুত অধিক পরিমাণে গোলাবারুদ পাঠানোর ওপর জোর দিচ্ছে। তবে নিজেদের মজুদ যাতে অক্ষুণ্ন থাকে, সেদিকেও দৃষ্টি থাকবে তাদের।

অনুমান করা হয়, ইউক্রেন প্রতিদিন ৬ থেকে ৭ হাজার আর্টিলারি শেল নিক্ষেপ করছে। বিপরীতে রাশিয়া করছে এর তিনগুণ। মূলত সে কারণেই কিয়েভকে গোলাবারুদ দেওয়ার কথা ভাবছে মিত্ররা। তাছাড়া ফাইটার জেট দিলে ইউক্রেন সরাসরি রাশিয়ায় হামলা চালিয়ে বসতে পারে বলে আশঙ্কা করছেন পশ্চিমা নেতারা। সেক্ষেত্রে ইউক্রেন যুদ্ধে নিজেদের জড়িয়ে পড়তে হবে এবং তৃতীয় বিশ্বযুদ্ধ লেগে যাওয়ার শঙ্কা তৈরি হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম