Logo
Logo
×

আন্তর্জাতিক

ভারতের কাছে ১৩০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি রাশিয়ার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৫:৪১ পিএম

ভারতের কাছে ১৩০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি রাশিয়ার

গত ৫ বছরে ভারতের কাছে ১ হাজার ৩০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করেছে রাশিয়া। নতুন করে আরও ১ হাজার কোটি ডলারের অস্ত্র কেনার আগ্রহ দেখিয়েছে নয়াদিল্লি। খবর এনডিটিভির। 

বিশ্বে রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনার ক্ষেত্রে ভারত শীর্ষ স্থান দখল করে রেখেছে এবং বর্তমানে বিগত কয়েক বছরে রাশিয়া যে পরিমাণ অস্ত্র বিক্রি করেছে তার ২০ শতাংশ একা ভারত কিনেছে। 

রাশিয়ার কাছ থেকে বিপুল পরমিাণ অস্ত্র কেনার বিষয়টি থেকে স্পষ্ট যে, ভারত রাশিয়ার সঙ্গে বেশ হৃদ্যতাপূর্ণ সম্পর্ক বজায় রেখেছে। দেশটি এখনও আনুষ্ঠানিকভাবে রাশিয়ার ইউক্রেনে আক্রমণের নিন্দা জানায়নি। 

অন্যদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বারবার সংলাপের মাধ্যমে সংকট সমাধানের ওপর জোর দিয়েছেন।  

পশ্চিমা বিশ্বের দেশগুলো ইউক্রেনে রাশিয়ার আক্রমণের জবাবে রাশিয়ার অস্ত্র ব্যবসায়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে ভারত সেই পথে হাঁটেনি বরং রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনা অব্যহত রেখেছে। 

ভারতের বাইরেও চীন এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো এখনো রাশিয়ার সঙ্গে সম্পর্ক বজায় রেখেছে। রাশিয়ার ফেডারেল সার্ভিস ফর মিলিটারি-টেকনিক্যাল কো-অপরাশেনের প্রধান দিমিত্রি শুগায়েভ বলেছেন, মূলত নিজ নিজ স্বার্থের কারণেই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনা অব্যাহত রেখেছে।  

শুগায়েভ বলেছেন, ‘ইউক্রেনে রাশিয়ার বিশেষ অভিযানের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা দেশগুলো থেকে ভারতের ওপর অভূতপূর্ব চাপ থাকার পরও দেশটি সামরিক-প্রযুক্তিগত সহযোগিতার ক্ষেত্রে রাশিয়ার অন্যতম প্রধান অংশীদার হিসেবে যাত্রা অব্যাহত রেখেছে।’

রুশ রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স এক প্রতিবেদনে জানিয়েছে, রাশিয়া প্রতিবছর অন্তত ১৪ থেকে ১৫ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রয় করে থাকে এবং সবসময়ই রাশিয়ার কাছে ৫০ বিলিয়ন ডলারের ক্রয়াদেশ থাকে।  

শুগায়েভ আরও জানান, এশিয়ার দেশগুলো মূলত রাশিয়ার এস-৪০০ ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা, ওএসএ, প্যাচোরা বা স্ট্রেলার মতো স্বল্প পাল্লার সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, এসইউ-৩০ যুদ্ধবিমান, মিগ-২৯ হেলিকপ্টার এবং ড্রোনের প্রতি বিশেষভাবে আগ্রহী।  

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম