Logo
Logo
×

আন্তর্জাতিক

তুরস্কের ভূমিকম্প নিয়ে শার্লি এবদোর ব্যঙ্গচিত্র!

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১২:২৬ পিএম

তুরস্কের ভূমিকম্প নিয়ে শার্লি এবদোর ব্যঙ্গচিত্র!

মা-বাবা হারিয়ে এতিম হয়েছেন কেউ কেউ। একমাত্র সন্তান হারিয়ে নিঃসন্তান হয়েছেন কোনো কোনো মা-বাবা। কষ্টের টাকায় গড়া ভবন ধসে গেছে কারও কারও। ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মাইলের পর মাইল ধ্বংসস্তূপে পরিণত হয়েছে তুরস্ক ও সিরিয়ায়। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৬ হাজার। অথচ থেমে নেই শার্লি এবদোর বেহায়াপনা। মানবিকতার কথা ভুলে তুরস্কের ভূমিকম্প নিয়ে ব্যঙ্গ করায় ব্যস্ত ফ্রান্সের এই ম্যাগাজিন। খবর আল অ্যারাবিয়ার।  

তুরস্ক-সিরিয়ায় সোমবার আঘাত হানা ভূমিকম্প নিয়ে ব্যঙ্গচিত্র এঁকেছে বিতর্কিত এই ম্যাগাজিনটি। এর পর বৈশ্বিক নিন্দার মুখে পড়েছে শার্লি এবদো। 

বর্ণবাদী এবং প্রচণ্ড ব্যঙ্গাত্মক ম্যাগাজিন হিসেবে আগে থেকেই ‘পরিচিতি’ রয়েছে শার্লি এবদোর। সোমবার তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার কয়েক ঘণ্টা পর নিজেদের টুইটার হ্যান্ডেলে ‘কার্টুন অব দ্য ডে’ প্রকাশ করে ম্যাগাজিনটি।

ওই কার্টুনে দেখা যায়, ধসে পড়া ভবন, উল্টে যাওয়া একটি গাড়ি ও ধ্বংসস্তূপের পাহাড়। ওই ব্যঙ্গচিত্রে লেখা হয়— তুরস্কে ভূমিকম্প, সেখানে ট্যাংকও পাঠাতে হয়নি।

এমন একসময়ে এ ধরনের একটি বিতর্কিত ব্যঙ্গচিত্র আঁকায় তুরস্ক থেকে কড়া প্রতিক্রিয়া দেখানো হয়েছে। তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন এক টুইটবার্তায় নিন্দা জানিয়ে বলেন, ‘আধুনিক বর্বর! তোমাদের ক্ষোভ আর ঘৃণায় ডুবে মরো।’

এদিকে লন্ডনে একে পার্টির প্রতিনিধি ও একজন তুর্কি রাজনীতিবিদ আব্দুর রহিম বোনুকালিন বলেন, বিতর্ক জন্ম দিতে তাদের কোনো সীমা নেই।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম