Logo
Logo
×

আন্তর্জাতিক

প্রথমবার ৩টি ‘সুপার কাউ’ ক্লোন করল চীন

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৪৩ পিএম

প্রথমবার ৩টি ‘সুপার কাউ’ ক্লোন করল চীন

প্রথমবারের মতো ৩টি সুপার কাউ ক্লোন করল চীন। গাভিগুলো বছরে ১৮ টন দুধ উৎপাদনে সক্ষম বলে দাবি করেছেন দেশটির বিজ্ঞানীরা। 

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম নিনজিয়া ডেইলি জানায়, এই যুগান্তকারী উদ্ভাবন চীনে দুধ ও দুগ্ধজাত পণ্য শিল্পে নতুন দিগন্তের উন্মোচন করবে। গরু আমদানির ওপর নির্ভরতা কমিয়ে আনবে। খবর সিএনএন। 

চীনের নর্থওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের কৃষি, বনায়ন বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের তত্ত্বাবধানে নেদারল্যান্ডসের উন্নত হোলস্টেন ফ্রিজিয়ান জাতের গরু থেকে এই তিন বাছুরকে ক্লোন করা হয়। বাছুরগুলোর জন্ম হয় ২২ জানুয়ারি। নেদারল্যান্ডসের এই গাভিগুলো জীবদ্দশায় মোট ১০০ টনসহ বছরে ১৮ টন দুধ উৎপাদন করতে পারে। 

নিনজিয়ার উলিন শহরের এক কর্মকর্তা বলেন, ৩০ ডিসেম্বর প্রথম ক্লোন করা গরুটির সিজারিয়ান সেকশনের মাধ্যমে জন্ম হয়। জন্মের সময় এর ওজন ছিল ৫৬ কেজি ৭০০ গ্রাম (১২০ পাউন্ড)। 

চীনা সংবাদ সংস্থা দ্য টেকনোলজি ডেইলি জানায়, বিজ্ঞানীরা উন্নত জাতের গরুর কানের কোষ থেকে ১২০টি ভ্রুণ সংগ্রহ করে সেগুলোকে সারোগেট জরায়ুতে স্থাপন করেন। প্রকল্পের প্রধান বিজ্ঞানী জিন ইয়াপিং সুপার কাউ ক্লোনিংয়ের এই ঘটনাকে একটি বিরাট সাফল্য হিসেবে অভিহিত করেন। 

তার মতে, চীন এখন থেকে সবচেয়ে সেরা জাতের গরুগুলোকে সংরক্ষণ করতে পারবে। যেখানে চীনে প্রতি ১০ হাজার গরুর মধ্যে মাত্র ৫টি গরু তাদের জীবদ্দশায় ১০০ টন দুধ দিতে পারে। তবে এ ধরনের গরুগুলোকে চিহ্নিত করা কঠিন। এখন ক্লোনিং এ সমস্যা সমাধানের উপযুক্ত মাধ্যম হতে পারবে।

চীনের বিজ্ঞানীরা সাফল্যের সঙ্গে ৩টি দুধেল গাভির ক্লোন করতে পেরেছে। 

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম দাবি করেছে, এই গাভিগুলো অস্বাভাবিক মাত্রায় দুধ উৎপাদনে সক্ষম। 

চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম নিনজিয়া ডেইলি আরও জানায়, এটি দুধ ও দুগ্ধজাত পণ্য শিল্পে নতুন দিগন্তের সূচনা করবে এবং গরু আমদানির ওপর নির্ভরতা কমাবে। বিশ্রাম নিচ্ছে ক্লোন করা মেরু নেকড়েশাবক মায়া। 

নর্থওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের কৃষি এবং বনায়ন বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের বিজ্ঞানীরা এই উদ্যোগের তদারকি করেন। নেদারল্যান্ডসের উন্নত হোলস্টেন ফ্রিজিয়ান জাতের গরু থেকে এই ৩ বাছুরকে ক্লোন করা হয়। চান্দ্র বছর শুরুর ঠিক ১ দিন আগে, ২২ জানুয়ারি এই বাছুরগুলো জন্ম নেয়। 

নেদারল্যান্ডসের এই গরুগুলো বছরে ১৮ টন এবং সম্পূর্ণ জীবদ্দশায় মোট ১০০ টন দুধ উৎপাদন করতে পারে। মার্কিন কৃষি বিভাগের দেওয়া তথ্য অনুযায়ী, এসব ‘সুপার কাউ’ যুক্তরাষ্ট্রের গড়পড়তা গাভির চেয়ে ১ দশমিক ৭ গুণ বেশি দুধ উৎপাদন করতে পারে। 

দ্য টেকনোলজি ডেইলি জানায়, বিজ্ঞানীরা উন্নত জাতের গরুর কানের কোষ থেকে ১২০টি ভ্রুণ সংগ্রহ করে সেগুলোকে সারোগেট গাভির জরায়ুতে স্থাপন করেন। 

প্রকল্পের প্রধান বিজ্ঞানী জিন ইয়াপিং সুপার কাউয়ের জন্মের ঘটনাকে যুগান্তকারী সাফল্য হিসাবে অভিহিত করেন। তার মতে, চীন সবচেয়ে সেরা জাতের গরুগুলোকে এখন থেকে আরও সাশ্রয়ী উপায়ে সংরক্ষণ করতে পারবে।


 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম