Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধের কমান্ডার সের্গেই সুরোভিকিনকে সরালেন পুতিন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ জানুয়ারি ২০২৩, ০৪:১৩ এএম

ইউক্রেন যুদ্ধের কমান্ডার সের্গেই সুরোভিকিনকে সরালেন পুতিন

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার শীর্ষ কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিনকে সরিয়ে দিলেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

নিয়োগের তিন মাস পর বুধবার সরিয়ে দেওয়া হল এ কমান্ডারকে। সেনাবাহিনীর চিফ অব দ্য জেনারেল স্টাফ ভ্যালেরি গেরাসিমভকে তার স্থলাভিষিক্ত করেছেন প্রেসিডেন্ট  পুতিন।খবর রয়টার্সের। 

পূর্ব ইউক্রেন থেকে পিছু হটার কয়েক মাস পর আবারও সংঘবদ্ধ হয়ে সেখানে আক্রমণ চালাচ্ছে রাশিয়ান বাহিনী। এ অবস্থায় ইউক্রেনে যুদ্ধের কমান্ডার পরিবর্তনের ঘোষণা দিলেন পুতিন।

ভ্যালেরি গেরাসিমভ ২০১২ সাল থেকে রাশিয়ান সেনাবাহিনীর চিফ অব দ্য জেনারেল পদে আছেন। সোভিয়েত ইউনিয়ন পরবর্তী যুগে রাশিয়ায় তিনিই সবচেয়ে দীর্ঘ সময় ধরে এই পদে দায়িত্ব পালন করছেন।

এর আগে বিভিন্ন যুদ্ধে নিষ্ঠুরতার জন্য কুখ্যাতি অর্জন করা সের্গেই সুরোভিকিন তার ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করবেন।

গত বছরের অক্টোবরে সুরোভিকিনকে ইউক্রেন যুদ্ধের কমান্ডার হিসেবে নিয়োগ দিয়েছেন পুতিন। তার নেতৃত্বে একের পর এক ইউক্রেনের জ্বালানি অবকাঠামো ধ্বংস করতে থাকে রুশ বাহিনী। ধারাবাহিকভাবে জ্বালানি অবকাঠামো ধ্বংস হওয়ায় তীব্র শীতের মধ্যে বিপাকে পড়েন ইউক্রেনের লাখ লাখ সাধারণ মানুষ।

সুরোভিকিনের মেয়াদেই খেরসন শহর থেকে সেনা প্রত্যাহার করে নেয় রাশিয়া। এটিকে ইউক্রেনীয়রা অন্যতম সাফল্য হিসেবে দেখে আসছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ইউক্রেন যুদ্ধের কমান্ডার পদে পরিবর্তনের বিষয়টি নিশ্চিত করেছে। তারা বলেছে, সেনাবাহিনীর বিভিন্ন শাখার মধ্যে যোগাযোগ বাড়ানোর জন্য সুরোভিকিনকে পাল্টানো হয়েছে।

রুশ বাহিনীর ব্যবস্থাপনার কার্যকারিতা ও মান বাড়াতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লবণখনি সমৃদ্ধ শহর সোলেদারের দখল নিয়ে ইউক্রেনের বাহিনীর সঙ্গে রুশ বাহিনীর তীব্র লড়াই চলছে। এ অবস্থায় কমান্ডার পরিবর্তন করলেন পুতিন। সামরিক বিশ্লেষকদের কেউ কেউ মনে করছেন, এই রদবদলের ফলে জেনারেল সুরোভিকিন আরও শক্তিশালী হয়ে উঠবেন।

 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম