Logo
Logo
×

আন্তর্জাতিক

মায়ের মৃত্যুতেও একবারের বেশি কাঁদতে পারেননি প্রিন্স হ্যারি 

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২৩, ০১:১১ পিএম

মায়ের মৃত্যুতেও একবারের বেশি কাঁদতে পারেননি প্রিন্স হ্যারি 

প্রিন্স হ্যারি। ছবি: সংগৃহীত

ব্রিটিশ রাজপরিবারে জনসম্মুখে শোক প্রকাশের সুযোগ নেই। তাই ১৯৯৭ সালে মা ডায়ানা প্রিন্সেস অব ওয়েলসের মৃত্যুর সময়ও মাত্র একবারই কাঁদতে পেরেছিলেন প্রিন্স হ্যারি। 

আত্মজীবনী 'স্পেয়ার' প্রকাশ উপলক্ষ্যে দেওয়া নতুন এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন তিনি। খবর বিবিসির।


ওই সাক্ষাৎকারে ব্রিটিশ সম্প্রচারমাধ্যম আইটিভির সাংবাদিক টম ব্র্যাডবিকে হ্যারি বলেন, 'জনসম্মুখে শোক প্রকাশের সুযোগ তাদের ছিল না। যখন তার মাকে সমাহিত করা হয়, তখন তিনি একবারই কাঁদতে পেরেছিলেন।


ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি আরও বলেন, 'কেনসিংটন প্যালেসে ফুল ছড়ানো রাস্তায় ভিড়ের মধ্যে হাঁটার সময় তিনি নিজেকে অপরাধী ভাবছিলেন।'

'স্পেয়ার' ১০ জানুয়ারি প্রকাশিত হওয়ার কথা ছিল না। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, স্পেনে বইটির কিছু কপি আগেই বিক্রি হয়ে যাওয়ার পর বইয়ের মূল বিষয় ফাঁস হয়ে যায়। বিবিসি নিউজ এ বইয়ের একটি কপি পেয়েছে এবং অনুবাদ করেছে।

আইটিভিকে দেওয়া সাক্ষাৎকারটি আজ সন্ধ্যায় সম্প্রচার হওয়ার কথা। প্রিন্স হ্যারি বলেছেন, ১৯৯৭ সালের আগস্ট মাসে প্যারিসে গাড়ি দুর্ঘটনায় তার মায়ের মৃত্যুর কয়েক দিন পর ভাইয়ের সঙ্গে তিনি শেষকৃত্যের ফুটেজটি দেখেছিলেন।

হ্যারি বলেন, 'আমি সমাহিত করার স্থানে মাত্র একবার কেঁদেছিলাম। 'স্পেয়ার' বইতে এ নিয়ে বিস্তারিত আছে বলেন তিনি। কেনসিংটন প্যালেসের বাইরে হাঁটার সময় অদ্ভুত অনুভূতি হচ্ছিল এবং অপরাধবোধ হচ্ছিল, বলেন হ্যারি। তার ধারণা উইলিয়ামেরও সে সময় একই অনুভূতি হচ্ছিল। 

প্রিন্স হ্যারি আরও বলেন, 'আমাদের মায়ের কাছে ৫০ হাজার ফুলের তোড়া ছিল। আমরা সেখানে মানুষের সঙ্গে হাত মেলাচ্ছিলাম। হাসছিলাম।’ তিনি আরও বলেন, 'যাদের সঙ্গে হাত মেলাচ্ছিলাম, তাদের হাত ভেজা ছিল। আসলে চোখের পানিতে তাদের হাত ভিজে গিয়েছিল।’

প্রিন্স হ্যারি আরও বলেন, 'সবাই আমার মায়ের কাছের মানুষ ছিল। তবে আমার মায়ের সবচেয়ে কাছের দুজন, সবচেয়ে ভালোবাসার দুজন সেই মুহূর্তে কোনো আবেগ প্রকাশ করতে পারেনি।'

স্পেয়ারে হ্যারি বলেন, শেষকৃত্যে কীভাবে তিনি মায়ের কফিনের পেছনে পেছনে হেঁটেছিলেন। সেখানে ভিড় ছিল। আর অনেক মানুষের সামনে তিনি কাঁদতে পারেননি।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম