Logo
Logo
×

আন্তর্জাতিক

বলসোনারোর মেয়াদের শেষ মাসে অ্যামাজনে বন উজাড় বেড়েছে ১৫০ শতাংশ 

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০২৩, ০২:০০ পিএম

বলসোনারোর মেয়াদের শেষ মাসে অ্যামাজনে বন উজাড় বেড়েছে ১৫০ শতাংশ 

ব্রাজিলের সদ্য সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর মেয়াদের শেষ মাস গত ডিসেম্বরে অ্যামাজনে বন উজাড়ের পরিমান গত বছরের তুলনায় ১৫০ শতাংশ বেড়েছে। শুক্রবার প্রকাশিত সরকারি তথ্য থেকে এ কথা জানা গেছে। খবর আলজাজিরার। 

স্যাটেলাইট পর্যবেক্ষণে ধরা পড়েছে গত মাসে বিশ্বের বৃহত্তম রেইনফরেস্ট অ্যামাজনের ২১৮.৪ বর্গ কিলোমিটার এলাকার বন ধ্বংস করা হয়েছে। এটি ম্যানহাটনের চেয়ে প্রায় চারগুণ বড়ো এলাকার সমান এবং এর আগের বছরের তুলনায় এ পরিমাণ ১৫০ শতাংশ বেশি। এর আগে ২০২১ সালের ডিসেম্বরে ৮৭.২ বর্গকিলোমিটার এলাকার বন ধ্বংস করা হয়েছিল।

ব্রাজিলে ১লা জানুয়ারি বামপন্থী প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা দায়িত্ব নিয়েছেন। বলসোনারোর চার বছরের মেয়াদকালে অ্যামাজন বন ধ্বংসের জন্যে তিনি আন্তর্জাতিকভাবে সমালোচিত হয়েছিলেন।

পরিবেশবাদী গ্রুপগুলোর জোট ক্লাইমেট অবজারভেটরির নির্বাহী সচিব মারসিও অ্যাস্ট্রিনি বলেছেন, বলসোনারোর সরকারের মেয়াদ শেষ হয়েছে। কিন্তু বন জঙ্গলের করুণ পরিণতি করে গেছেন তিনি। 

এ পরিপ্রেক্ষিতে নতুন প্রেসিডেন্ট ব্রাজিলের পরিবেশ সুরক্ষা কর্মসূচি পুনরায় চালু ও বন উজাড়ের বিরুদ্ধে জিরো টলারেন্স গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম