Logo
Logo
×

আন্তর্জাতিক

রাশিয়া ছেড়ে চলে যেতে পারেন ১৫ হাজার কোটিপতি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৪ জুন ২০২২, ১২:৪৯ পিএম

রাশিয়া ছেড়ে চলে যেতে পারেন ১৫ হাজার কোটিপতি

রাশিয়ার প্রায় ১৫ হাজার মিলিয়নিয়ার বা কোটিপতি ব্যক্তি এ বছর রাশিয়া ছেড়ে চলে যেতে পারেন। হেনলি এন্ড পার্টনার্স নামে একটি লন্ডন ভিত্তিক প্রতিষ্ঠান তাদের বিশ্লেষণে জানিয়েছে এ তথ্য। খবর দ্য গার্ডিয়ানের। 

ধনী রাশিয়ানরা প্রেসিডেন্ট পুতিনের ইউক্রেনে অভিযানকে সমর্থন করেননি। 

হেনলি এন্ড পার্টনার্স নামে প্রতিষ্ঠানটি বলেছে, যে সকল রাশিয়ান যাদের সম্পত্তির পরিমাণ ১ মিলিয়ন ডলারের বেশি তাদের প্রায় ১৫ ভাগ ২০২২ সাল শেষ হওয়ার আগেই অন্য আরেকটি দেশে চলে যেতে পারেন।

ধনী রুশদের দেশ ছাড়ার বিষয়টি রাশিয়ার জন্য ভালো খবর নয়। এটি তাদের বিপর্যয় ডেকে আনতে পারে বলে হুশিয়ারি দিয়েছেন নিউ ওয়ার্ল্ড ওয়েলথ গবেষণা প্রতিষ্ঠানের প্রধান এন্ড্রু আমোলস।

তিনি বলেন, রাশিয়া ধনীদের রক্তক্ষরণ করছে। ধনী ব্যক্তিদের রাশিয়া থেকে অন্য দেশে চলে যাওয়ার সঙ্গে গত দশক থেকে বছর বছর বাড়ছে। দেশটি বর্তমানে যে সমস্যা মোকাবেলা করছে এটি তার ইঙ্গিত।

তিনি আরও বলেন, ঐতিহাসিকভাবে একটি দেশের পতন শুরু হয় ওই দেশের ধনীদের অন্য দেশে চলে যাওয়ার মাধ্যমে। তারাই প্রথম চলে যায় কারণ তাদের চলে যাওয়ার কারণ আছে। 

শুধু যে রাশিয়া তা নয়, ইউক্রেনেরও প্রায় অর্ধেক মিলিয়নিয়ার বা কোটিপতি এ বছরের শেষে দেশ ছেড়ে চলে যাবেন বলে জানিয়েছে সংস্থাটি। 

এদিকে বিশ্বের ধনী ব্যক্তিদের বেশিরভাগই তাদের নতুন ঠিকানা হিসেবে বেছে নেন যুক্তরাজ্য বা যুক্তরাষ্ট্রকে। তবে এ দুটি দেশ তাদের সেই সুনাম হারিয়েছে। 

বর্তমানে ধনী ব্যক্তিদের পছন্দ হলো আরব আমিরাত। 

সূত্র: দ্য গার্ডিয়ান

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম