Logo
Logo
×

আন্তর্জাতিক

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সর্বনিম্ন বেতন কাঠামো

Icon

ফরিদ আহমেদ পাটোয়ারী, পর্তুগাল থেকে

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২১, ১১:১৩ এএম

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সর্বনিম্ন বেতন কাঠামো

ইউরোপীয় ইউনিয়ন বিশ্বের এমন এক আঞ্চলিক জোট- যারা তাদের বাজার, অর্থনীতি এবং ঐতিহ্যের ভাগাভাগি করে; তাছাড়া ২৭টি দেশের ভৌগোলিক কাঠামো থাকলেও তাদের মধ্যে নেই কোনো আন্ত:সীমান্ত।

মূলত একক অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করে আর্থিক উন্নতি সাধন করাই হচ্ছে তাদের এ উদ্যোগ। ইউরোপীয় ইউনিয়ন একক অর্থনীতির বাজার হলেও প্রতিটি দেশেরই ভৌগোলিকতার মতো একটি আলাদা অর্থনৈতিক পরিকাঠামো রয়েছে এবং সেই কারণে প্রতিটি দেশের মানুষের জীবনযাত্রার মান ভিন্ন। অপরদিকে একক বাজার অর্থনীতি হওয়া সত্ত্বেও একই পণ্যের বিভিন্ন দেশে বিভিন্ন মূল্যমান রয়েছে এবং এর সঙ্গে প্রতিটি দেশেরই  ভিন্ন বেতন কাঠামো রয়েছে যেমন- ইউরোপীয় ইউনিয়নের সদস্যরাষ্ট্র হওয়া সত্ত্বেও বুলগেরিয়ার মাসিক বেতন ৩৩২ ইউরো; অপরদিকে লুক্সেমবুর্গের মাসিক বেতন ২২০২ ইউরো। চলুন জেনে নেই ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর মাসিক সর্বনিম্ন বেতন। (১ ইউরো সমান বাংলাদেশি মুদ্রায় ১০২ টাকা কম-বেশি)
একেবারে নিচের দিক থেকে বিবেচনা করলে বুলগেরিয়া ৩৩২ ইউরো, হাঙ্গেরি ৪৪২ ইউরো, রোমানিয়া ৪৫৮ ইউরো, লাটভিয়া ৫০০ ইউরো, ক্রোয়েশিয়া ৫৬৩ ইউরো, চেক রিপাবলিক ৫৭৯ ইউরো, ইস্তোনিয়া ৫৮৪ ইউরো, পোল্যান্ড ৬১৪ ইউরো, স্লোভাকিয়া ৬২৩ ইউরো, লিথুনিয়া  ৬৪২ ইউরো, গ্রিস  ৭৫৮ ইউরো, পর্তুগাল ৭৭৬  ইউরো, মালটা ৭৮৫ ইউরো, স্লোভেনিয়া ১০২৪ ইউরো, স্পেন ১১০৮ ইউরো, ফ্রান্স ১৫৫৫ ইউরো, জার্মানি ১৬১৪ ইউরো, বেলজিয়াম ১৬২৬ ইউরো, নেদারল্যান্ডস ১৬৮৫ ইউরো, আয়ারল্যান্ড ১৭২৪ ইউরো ও লুক্সেমবুর্গ ২২০২ ইউরো।
ইতালি, সাইপ্রাস, ডেনমার্ক, অস্ট্রিয়া, ফিনল্যান্ড এবং সুইডেন সর্বনিম্ন বেতনের হিসাব বাদ পড়েছে। কেননা এ দেশগুলোর মধ্যে বেতনের ক্ষেত্রে বিভিন্ন তারতম্য রয়েছে। কিছু কিছু ক্ষেত্রে তাদের ট্রেড ইউনিয়ন সর্বনিম্ন বেতন নির্ধারণ করে। উদাহরণস্বরূপ কোনো দেশে অঞ্চলভেদে বেতন ভিন্ন; তাছাড়া কোনো কোনো দেশে সর্বনিম্ন বেতন নির্দিষ্ট করা নেই। অপরদিকে কিছু দেশে বছরে ১৪টি বেতন হিসাব করা হয়। উদাহরণস্বরূপ পর্তুগালে নির্ধারিত বেতন ৬৬৫ ইউরো, কিন্তু ১২ মাসের হিসাবে গড় করলে তা ৭৭৬ ইউরো, স্পেন এবং গ্রিস একই হিসাবে সংযুক্ত।

অভিবাসীদের ক্ষেত্রে বেশিরভাগ কর্মজীবী সর্বনিম্ন বেতনে চাকরি করেন; তার অন্যতম কারণ কাজের অভিজ্ঞতা এবং ভাষাগত দক্ষতার অভাব। তবে কেউ যদি ইউরোপে পাড়ি জমাতে চায়, সেক্ষেত্রে যদি পূর্ব প্রস্তুতি থাকে অর্থাৎ ইউরোপে যে কর্মক্ষেত্রগুলোতে চাহিদা রয়েছে অথবা বিভিন্ন কারিগরি পেশা এবং নির্দিষ্ট দেশকে টার্গেট করলেই সেই দেশ সম্পর্কে ভাষাগত ধারণা বা ভাষা শিখে আসে- তাহলে খুব সহজেই একটি ভালো বেতন কাঠামো নিয়ে সুন্দর জীবন পরিচালনা করা সম্ভব হবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম