Logo
Logo
×

অন্যান্য

ক্যানসারের টিউমার অপসারণে বিশ্ব রেকর্ড রুশ চিকিৎসকদের

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ২১ মার্চ ২০২৪, ০৩:২৪ এএম

ক্যানসারের টিউমার অপসারণে বিশ্ব রেকর্ড রুশ চিকিৎসকদের

ক্যানসারের টিউমার অপসারণ করে বিশ্ব রেকর্ড গড়েছেন রাশিয়ার চিকিৎসকরা। মঙ্গলবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবুর্গের একটি ক্যানসার হাসপাতালের সার্জন দল এক রোগীর ফুসফুস থেকে ১৭০টি মেটাস্টাসিস অপসারণ করেছেন।

ক্লিনিকের প্রেস সার্ভিস জানিয়েছে, মঙ্গলবার মস্কোর অন্যতম ক্যানসার হাসপাতাল এন এন পেত্রোভ ন্যাশনাল মেডিকেল রিসার্চ সেন্টার অব অঙ্কোলজি হাসাতালের ওই চিকিৎসকরা ৩৭ বছর বয়সি এক রোগীর ফুসফুস থেকে ৬টি সার্জারির মাধ্যমে এই মেটাস্টাসিসগুলো অপসারণ করেন। এই সার্জারিতে বেশ কয়েক ঘণ্টা সময় লেগেছে। বুধবার হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম আরটি ইন্টারন্যাশনাল জানিয়েছে, বিশ্বের ক্যানসার চিকিৎসার ইতিহাসে এর আগে একজন রোগীর দেহ থেকে এত পরিমাণ মেটাস্টাসিস অপসারণ করার ঘটনা ঘটেনি।

মেটাস্টাসিস হলো ক্যানসার কোষের পরিপক্ব পর্যায়। দেহের কোনো অংশে ক্যানসার প্রভাবযুক্ত টিউমার হলে একপর্যায়ে সেই টিউমার থেকে পরিপক্ব ক্যানসার কোষগুলো রক্তের মাধ্যমে সারা দেহে ছড়িয়ে পড়ে। ক্যানসার কোষগুলো ধীরে ধীরে সুস্থ কোষগুলোকেও আক্রান্ত করে ফেলে। এন এন পেত্রোভ ন্যাশনাল মেডিকেল রিসার্চ সেন্টার অব অঙ্কোলজি রাশিয়ার সবচেয়ে বড় ও আধুনিক ক্যানসার চিকিৎসা কেন্দ্রগুলোর মধ্যে একটি। হাসপাতাল সূত্রে জানা গেছে, ওই রোগীর দেহে ২০২০ সালে হাড়ের বিশেষ ক্যানসার ওস্টেওসারকোমা শনাক্ত হয়। এরপর মস্কো ও জার্মানিতে বেশ কয়েক দফায় কেমোথেরাপি নিয়ে শরীরে ক্যানসারের ছড়িয়ে পড়া প্রাথমিকভাবে আটকে দিতে পারলেও পুরোপুরি বিপদমুক্ত হতে পারছিলেন না তিনি। কারণ, ক্যানসার ছড়িয়ে পড়ার পথ সংকোচনের পাশাপাশি দেহের ভেতর থেকে ক্যানসার কোষগুলো বের করারও প্রয়োজন ছিল তার। এজন্য প্রথমে জার্মানিতেও সার্জারি করেছিলেন তিনি। কিন্তু ওই সার্জারিতে মাত্র ১০ থেকে ১৫টি মেটাস্টাসিস অপসারণ করেতে পেরেছিলেন জার্মান সার্জনরা।

উল্লেখ, জার্মানির প্রটোকল অনুসারে, চিকিৎসকরা একক অস্ত্রোপচারের সময় ১০ থেকে ১৫টির বেশি মেটাস্টেস অপসারণ করবেন না।

এন এন পেত্রোভ ন্যাশনাল মেডিকেল রিসার্চ সেন্টার অব অঙ্কোলজি হাসপাতালের বক্ষ ক্যানসার বিভাগের প্রধান ইয়েভগেনি লেভশেঙ্কো আরটিকে বলেছেন, টিউমার অপারেশনের তুলনায় মেটাস্টাসিস অনেক বেশি কঠিন ও সময়সাপেক্ষ সার্জারি। এই অপারেশনের ধকল কাটিয়ে উঠতেও রোগীর বেশ সময় লাগে। এ কারণে অধিকাংশ চিকিৎসক রোগীর দেহ থেকে ৩০ থেকে ৪০টি মেটাস্টাসিস অপসারণ করেই সার্জারি শেষ করেন। লেভশেঙ্কো আরও বলেছেন, আমরা মঙ্গলবার যে অপারেশন করেছি তার বয়স কম ছিল এবং তার শারীরিক অবস্থা দেখেও আমাদের মনে হয়েছিল যে তিনি সার্জারির ধকল সহ্য করতে পারবেন। এ কারণেই আমরা এই সাহস করেছি।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম